জ্বালানির তেজ বাজারে
জ্বালানির তেজ বাজারে

সংগৃহীত ছবি

জ্বালানির তেজ বাজারে

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর থেকেই বাড়তি নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম। সবশেষ চারদিনে পাইকারিতে চালের বস্তা ১৫০-২০০ টাকা পর্যন্ত বেড়েছে। কেজিতে ১৫-২০ টাকা করে বেড়েছে বিভিন্ন সবজির দামও। বাদ যায়নি মুরগি এবং ডিমও।

দাম বাড়া নিয়ে জ্বালানিকে দুষছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খরচ অনেক বেড়ে গেছে। এ কারণে সরবরাহ বাড়ার পরও সবজির দাম কমার বদলে বেড়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

যা সপ্তাহখানেক আগেও ছিল ১২০-১৪০ টাকা। ২০ টাকা বেড়ে প্রতি কেজি গাজর ১৪০-১৫০ টাকা, টমেটো ১২০-১৩০ টাকা, পেঁপে ২০-২৫ , পটল ৪০, করলা ৫০-৬০, কচুর লতি ৬০, আলু ২৫ ও শসা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম বেড়ে ঝিঙে ৬০ টাকায়, কাঁকরোল ৫০ টাকায়, বেগুন ৫০ টাকা, ফুলকপি ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, চাল কুমড়া ৪০ টাকা পিস, চিচিঙ্গা ৪০ টাকা, ধুন্দল ৪০-৫০ ও কচুমুখী ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মুরগির বাজার ঘুরে দেখা গেছে, গত তিনদিনের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১০-১৫ টাকা। গত শুক্রবার যে ব্রয়লার মুরগি ১৬০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে তা আজ ১৭০-১৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আশরাফুল বলেন, ‘তেলের দাম বাড়ার কারণেই সবজির দাম বেড়েছে। এখন সবজি পরিবহনে ব্যাপারীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে। তেলের দাম না বাড়লে, এখন কিছু সবজির দাম কমতো। ’

news24bd.tv/মামুন