নানা আয়োজনে চলছে পবিত্র আশুরা পালন

সংগৃহীত ছবি

নানা আয়োজনে চলছে পবিত্র আশুরা পালন

আজ পবিত্র আশুরা। দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে মুসলিমদের জন্য পবিত্র এ দিনটি। কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার দিনটি মুসলমানদের কাছে অধিক তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে।

বরাবরের মতোই মঙ্গলবার সকালে হোসেনী দালান থেকে তাজিয়া মিছিল শুরু হয়। মিছিলটি বকশীবাজার, লালবাগ, আজিমপুর ঘুরে ঝিগাতলা গিয়ে শেষ হবে। এর আগে সকাল থেকে হোসেনী দালানের ভেতরে মাতম করেন শিয়া সম্প্রদায়ের লোকেরা। পবিত্র এ দিনে পুরাণ ঢাকা ছাড়াও রাজধানীর আশপাশের বিভিন্ন এলাকা থেকেও জড়ো হন অনেকে।

হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।

এদিন শিয়াদের পাশাপাশি সুন্নিসহ অন্যান্য মাজহাবের মুসলিমরা বিশেষ মোনাজাত, দোয়া মাহফিল ও কোরআনখানির আয়োজন করে থাকে। সেইসাথে দেশের বিভিন্ন মসজিদে দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করে ধর্মপ্রাণ মুসলিমরা।

news24.tv/FA