ইউক্রেনে যুক্তরাষ্ট্রের দেওয়া সমরাস্ত্রের ডিপো ধ্বংসের দাবি রাশিয়ার
ইউক্রেনে যুক্তরাষ্ট্রের দেওয়া সমরাস্ত্রের ডিপো ধ্বংসের দাবি রাশিয়ার

সংগৃহীত ছবি

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের দেওয়া সমরাস্ত্রের ডিপো ধ্বংসের দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে দেওয়া বিভিন্ন আধুনিক সমরাস্ত্রের একটি ডিপো রুশ বাহিনী ধ্বংস করে দিয়েছে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর চেরকাসির উমান গ্রামে ইউক্রেন সেনাবাহিনীর একটি অস্ত্রের ডিপো ধ্বংস করেছে রাশিয়া। সেই ডিপোতে ৩শরও বেশি দূরপাল্লার মার্কিন হিমার্স (এইচআইএমএআরএস) রকেট ও বিপুল পরিমাণ এম৭৭৭ হাউইটজার রকেট ছিল।

গত ৭ আগস্ট রুশ নৌবাহিনী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ডিপোটি ধ্বংস করেছে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ইউক্রেনকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দেওয়া যেসব অস্ত্র ধ্বংস করেছে রুশ সেনারা, সেসবের সম্মিলিত ওজন ৪৫ টনেরও বেশি।

এর আগে গত জুলাইয়ের শেষ দিকে ইউক্রেনের ডানিপ্রোপেত্রোভস্ক শহরে এ রকম একটি ডিপো ধ্বংস করেছিল রুশ সেনারা। সেই ডিপোটিতে ১ শ’রও বেশি হিমার্স রকেট ছিল। হিমার্স রকেটের পাশাপাশি ডিপোটির নিরাপত্তার দায়িত্বে থাকা ১২০ জন ইউক্রেনীয় সেনাও নিহত হয়েছিল রাশিয়ার সেই ক্ষেপণাস্ত্র হামলায়।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই ঘোষণার ‍দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।
news24bd.tv/আলী