গাড়ি বোমা হামলায় পাকিস্তান তালেবানের শীর্ষ নেতা নিহত
গাড়ি বোমা হামলায় পাকিস্তান তালেবানের শীর্ষ নেতা নিহত

সংগৃহীত ছবি

গাড়ি বোমা হামলায় পাকিস্তান তালেবানের শীর্ষ নেতা নিহত

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের পূর্বাঞ্চলে গাড়িতে বোমা হামলায় পাকিস্তান তালেবানের শীর্ষ নেতা আবদুল ওয়ালিসহ ৪ জন নিহত হয়েছেন। খবর সিএনএন। কর্তৃপক্ষ জানায়, নিহত ওই নেতা ওমর খালি খোরাসানি নামে পরিচিত ছিলেন। পাকিস্তান তালেবান গোষ্ঠীর দাবি, দেশটির গোয়েন্দা সংস্থা এ ঘটনার সঙ্গে জড়িত।

রোববার (৭ আগস্ট) স্থানীয় সময় রাতে দেশটির পাকতিকা প্রদেশে এ ঘটনা ঘটে। বিভিন্ন গণমাধ্যমে খবরটি প্রকাশ হয় ৯ আগস্টে।  

গত সপ্তাহে আফগানিস্তানের কাবুলে আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরির পর আবদুল ওয়ালি নিহত হলেন। দুই ঘটনার কোনো যোগসূত্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

আবদুল ওয়ালি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিলেন। তার অবস্থান শনাক্তের জন্য তিন মিলিয়ন মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।  

পাকিস্তানের তালেবান হিসেবে পরিচিত তেহেরিক-ই-তালিবান আফগানিস্তান ও পাকিস্তানে যুক্তরাষ্ট্রঘোষিত সন্ত্রাসী সংগঠন। ওয়ালি যখন নেতা ছিলেন তখন পাকিস্তানে একাধিক হামলা চালায় তারা। ২০১৬ সালে ইস্টার সানডের দিনে ভয়াবহ বোমা হামলায় ৭৪ জন নিহত হন এবং আহত হন ৩৬২ জন। এই ঘটনার পেছনেও ওয়ালির হাত ছিল। তার দল এ হামলার দায় স্বীকার করে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়ালির বিষয়ে তথ্যের জন্য তিন মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে।

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর