‘সুইজারল্যান্ড অবৈধ অর্থ রাখার জন্য নিরাপদ জায়গা না’
‘সুইজারল্যান্ড অবৈধ অর্থ রাখার জন্য নিরাপদ জায়গা না’

সংগৃহীত ছবি

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড

‘সুইজারল্যান্ড অবৈধ অর্থ রাখার জন্য নিরাপদ জায়গা না’

নিজস্ব প্রতিবেদক

সুইজারল্যান্ড অবৈধ অর্থ রাখার জন্য নিরাপদ জায়গা নয়। সুইস ব্যাংকে অবৈধ আর দুর্নীতির টাকা যায়, এই ধারণা এখন আর ঠিক না; প্রতিবছর সুইজারল্যান্ড সুইস ব্যাংকের পরিসংখ্যান প্রকাশ করে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড।  তিনি বলেন, সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার সুনির্দিষ্ট কোনো ব্যক্তির তথ্য চায়নি।

বুধবার (১০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এ কথা বলেন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) ‘ডিকাব টক’ নামে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এক প্রশ্নের উত্তরে সুইস রাষ্ট্রদূত বলেন, সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার সুনির্দিষ্ট কোনো ব্যক্তির জন্য তথ্য চায়নি। সুইস ব্যাংকের ত্রুটি সংশোধনে সুইজারল্যান্ড কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে আমি আপনাদের জানাতে চাই, সুইজারল্যাণ্ডে কালো টাকা রাখার কোনো নিরাপদ ক্ষেত্র নয়।

তিনি বলেন, বিনা শর্তে পরিচয় নিশ্চিত করে রোহিঙ্গারা যেন প্রত্যাবর্তন করতে পারে সেজন্য জুরিখ কাজ করে যাচ্ছে।  

শুয়ার্ড বলেন, বাংলাদেশের জন্য সুইজারল্যান্ড সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে, বৈশ্বিক অর্থনীতি সংকট ও জলবায়ু পরিবর্তন নেতিবাচক প্রভাব মোকাবেলায় ঢাকার পাশে থাকবে জুরিখ। রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে কীভাবে আর ব্যবসায়িক সম্পর্ক বাড়ানো যায় তা নিয়ে কাজ করার জায়গা আছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

news24bd.tv/আলী