বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের মত শপথ নিলেন নীতীশ
বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের মত শপথ নিলেন নীতীশ

সংগৃহীত ছবি

বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের মত শপথ নিলেন নীতীশ

অনলাইন ডেস্ক

ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের মত শপথ নিলেন জনতা দল-ইউনাইটেডের (জেডিইউ) নেতা নীতীশ কুমার। তার সঙ্গে উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আরজেডিপ্রধান তেজস্বী যাদব। স্থানীয় দুপুর ২টায় পাটনার রাজভবনে বিহারের গর্ভনর ফাগু চৌহান তাদের শপথপাট করান। খবর এনডিটিভির।

গতকাল মঙ্গলবার বিজেপির সঙ্গে জোটের ইতি টানেন নীতীশ। বিজেপির সঙ্গত্যাগের ঘোষণা দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ছাড়েন তিনি। তার পদত্যাগের মধ্য দিয়ে বিহারে বিজেপি-জেডিইউ জোট সরকারের পতন হয়। পরে নীতীশ নতুন জোটের ঘোষণা দেন।

তার নতুন জোটে রয়েছে রাষ্ট্রীয় জনতা দলসহ (আরজেডি), কংগ্রেসসহ ৭টি বিরোধী দল।

বিজেপি বলছে, মাঝপথে এসে মিত্র বদল করে নীতীশ কুমার ‘জনগণের রায়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ করলেন। জেডিইউ নেতার পদক্ষেপ নিয়ে রাজ্যজুড়ে বিক্ষোভেরও ডাক দিয়েছে তারা।

রাজ্যটিতে এখন বিজেপি’র বিধায়কের সংখ্যা ৭৭, আরজেডি’র বিধায়ক ৭৯, কংগ্রেসের ১৯, সিপিআইএমএলের ১২ আর নীতীশের জনতা দলের (জেডিইউ) ৪৪। এদিকে নিতীশের পদত্যাগের প্রতিক্রিয়ায় বিজেপির তরফ থেকে বিশ্বাসঘাতকে উপাধী পান।

গতকাল পদত্যাগের আগে নিজ দলের বিধায়ক ও পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠক করেন নীতীশ। পরে বিকেলে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

news24bd.tv/আজিজ