শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়ল ২৬৪ শতাংশ
শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়ল ২৬৪ শতাংশ

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়ল ২৬৪ শতাংশ

চন্দ্রানী চন্দ্রা

নড়বড়ে অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে শ্রীলঙ্কায় বাড়ানো হলো বিদ্যুতের দাম। গত ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশটির রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান বিদ্যুতের দাম রেকর্ড ২৬৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। এর মধ্যে নির্বাচনের দাবিতে বুধবারও বিক্ষোভ করেছে দেশটির জনগণ।

এদিকে গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে সৌদিতে যাওয়ার কথা থাকলেও, যাচ্ছেন থাইল্যান্ডে।

জ্বালানি ও খাবার জোগাড়ে ক্লান্ত লংকানদের ঘাড়ে চাপল বিদ্যুতের সর্বোচ্চ ২৬৪ শতাংশ মূল্যবৃদ্ধির চাপ। ৯ বছরের মধ্যে প্রথমবার বিদ্যুতের সর্বোচ্চ মূল্যবৃদ্ধির ঘোষণা দেয় দেশটির রাষ্ট্রায়াত্ত বিদ্যুৎ প্রতিষ্ঠান। নতুন হিসাবে ইউনিট প্রতি আড়াই রুপি থেকে খরচ বেড়ে দাঁড়াবে ৮ রুপি। আজ বুধবার থেকেই কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত।

এই দাম বাড়ার মাধ্যমে সিইবির লোকসান হওয়া ৬১৬ মিলিয়ন মার্কিন ডলারের কিছু অংশ উঠে আসার আশা করছে দেশটি।

এদিকে, জ্বালানি, খাদ্য ও ওষুধের তীব্র ঘাটতির জনদাবি পূরণে ক্ষমতায় আসেন দেশটির ছয় বারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে। তবে তার বিরুদ্ধেও জনতার বিক্ষোভ চলছেই। মঙ্গল ও বুধবার রাজধানী কলম্বোর ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে জড়ো হন কয়েকশ বিক্ষোভকারী।

দেশটির ট্রেড ইউনিয়নের আহ্বায়ক ওয়াসান্থ সমরাসিংহে বলেন, অবিলম্বে নিপীড়ন এবং রাষ্ট্রীয় সম্পদ বিক্রি বন্ধ করুন। মানুষকে ভর্তুকি দিতে হবে। আমরা চাই অবিলম্বে একটি নির্বাচন অনুষ্ঠিত হোক যাতে জনগণের ম্যান্ডেট নিয়ে সরকার গঠন হয়। বিক্রমাসিংহে এবং তার সরকার রাজাপাকসের সরকারকে সাহায্যকারী বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন পীড়ন চালিয়ে যাচ্ছে।

এদিকে, লঙ্কান সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ডে যাচ্ছেন বলে খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতেও সাময়িক আশ্রয় চাইতে পারেন তিনি।

কলম্বো গেজেট জানিয়েছে, বৃহস্পতিবার থাইল্যান্ডে পৌঁছাতে পারেন গোতাবায়া।

news24bd.tv/তৌহিদ