প্রথমবারের মতো কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন
প্রথমবারের মতো কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

ড. খুরশীদা বেগম।

প্রথমবারের মতো কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

খুলনা প্রতিনিধি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ হিসেবে প্রফেসর ড. খুরশীদা বেগমকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক।

‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ নিয়োগে কুয়েট দেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর মধ্যে প্রথম ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ। ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ উপাধিতে ভূষিত হবেন।

বুধবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, সিন্ডিকেটের ৭৩তম সভায় ‘বঙ্গবন্ধু চেয়ার’ নীতিমালা অনুমোদন করা হয় এবং সিন্ডিকেটের ৮৩তম সভায় ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ নিয়োগ দেয়া হয়। এর মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, রাজনৈতিক দর্শন, মুক্তিযুদ্ধ এবং প্রকৌশল ও প্রযুক্তির সাথে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন বিষয়ক নানা বিষয় নিয়ে কাজ করার সুযোগ তৈরি হলো। বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটি সৃষ্টি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি, আদর্শ ও কর্ম এবং ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, উচ্চ শিক্ষা, বাংলার ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার সাথে সম্পৃক্ত প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে গবেষণার জন্য।