করোনার জন্য দক্ষিণ কোরিয়াকে দুষছে পিয়ংইয়ং
করোনার জন্য দক্ষিণ কোরিয়াকে দুষছে পিয়ংইয়ং

সংগৃহীত ছবি

করোনার জন্য দক্ষিণ কোরিয়াকে দুষছে পিয়ংইয়ং

অনলাইন ডেস্ক

নিজের দেশে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য দক্ষিণ কোরিয়াকে দুষছে পিয়ংইয়ং। সীমান্তের ওপার থেকে বেলুন দিয়ে এ ভাইরাস ছড়ানো হয়েছে বলে দাবি তাদের। খোদ কিম জং–উন বোন ও দেশটির দ্বিতীয় প্রভাবশালী নেতা কিম ইয়ো-জং এ দোষারোপ করছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র বরাতে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে আল-জাজিরা বলছে, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য দক্ষিণ কোরিয়াকে দায়ী করছে কিম ইয়ো-জং। বৃহস্পতিবার এক বৈঠকে তিনি বলেন, ‘দক্ষিণ কোরিয়ার সীমান্তে পিয়ংইয়ং বিরোধী লিফলেটগুলো করোনা প্রাদুর্ভাবের জন্য দায়ী। সেখান থেকে বেলুনে করে লিফলেটগুলো আমাদের দেশে পাঠানো হয়েছে। তারা এক দশক ধরে এমনটি করে আসছে।

আমাদের কঠোরভাবে এর মোকাবিলা করতে হবে। ’

‘আমরা ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা করেছি। তাদের বিরুদ্ধে আমাদের পাল্টা ব্যবস্থা প্রতিশোধমূলক হবে’ যোগ করেন কিম ইয়ো-জং।

কিম জং উনের প্রশংসা করে তিনি বলেন, ‘জ্বর নিয়েও আমাদের নেতা মহামারিতে অনেক সাহসী কাজ করেছে। জনগণের চিন্তায় সে এক মুহূর্তের জন্য বিছানায় যেতে পারেনি। । ’ 

এ দিকে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন করোনা যুদ্ধে নিজেদের জয়ী বলে ঘোষণা দিয়েছেন। এমনকি মে মাসে আরোপিত বিধিনিষেধ তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকেই নিজেদের সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। চলতি বছরের মে মাসে দেশটিতে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। মহামারিতে আক্রান্ত হয়ে দেশটিতে মাত্র ৭৪ জন মারা গিয়েছে বলে জানিয়েছে কিম সরকার।

news24bd.tv/মামুন