কুয়েট ভিসি’র শেষ কার্যদিবস আজ
কুয়েট ভিসি’র শেষ কার্যদিবস আজ

প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

কুয়েট ভিসি’র শেষ কার্যদিবস আজ

খুলনা প্রতিনিধি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেনের মেয়াদ শেষ হচ্ছে ১২ আগস্ট। কিন্তু ওই দিন সরকারি ছুটি থাকায় আনুষ্ঠানিকভাবে আজ (বৃহস্পতিবার) তার শেষ কার্যদিবস। ২০১৮ সালের ১৩ আগস্ট বর্তমান উপাচার্য পদে প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য (ভিসি) ছিলেন।

এদিকে কুয়েটের সপ্তম উপাচার্য পদে নিয়োগ পেতে মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেকেই। আইন অনুযায়ী, জ্যেষ্ঠতার ভিত্তিতে গ্রেড-১ তালিকাভুক্ত অধ্যাপকরাই ইতোপূর্বে কুয়েটের উপাচার্য হয়েছেন। বিভিন্ন সূত্র থেকে জানা যায়, কুয়েটের উপাচার্য তালিকায় আলোচনায় প্রথমেই রয়েছেন বর্তমান উপাচার্য এবং কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-১ পদধারী অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন (জ্যেষ্ঠতার ক্রম-১৩)।

এর পরই আলোচনায় রয়েছেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-১ পদধারী অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার (জ্যেষ্ঠতার ক্রম-১০), গ্রেড-২ পদধারী অধ্যাপক ড. সোবহান মিয়া (জ্যেষ্ঠতার ক্রম-৪৮) এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-২ পদধারী অধ্যাপক ড. মুহাম্মদ হারুনুর রশীদ (জ্যেষ্ঠতার ক্রম-২৫)।

এদের মধ্যে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন কুয়েটের প্রাক্তন শিক্ষার্থী এবং অপর
তিনজন রুয়েটের।

কুয়েটে জ্যেষ্ঠতার ভিত্তিতে গ্রেড-১ তালিকাভুক্ত ২৮ জন অধ্যাপক রয়েছেন। এর মধ্যে কুয়েটের সাবেক শিক্ষার্থী ১০ জন। উল্লেখ্য, গত চার বছরে কুয়েটে অ্যাডহক এবং মাস্টাররোলে কোনো নিয়োগ হয়নি। যার ফলে নিয়োগ বাণিজ্যের কোন অভিযোগ ছিল না। চালু হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

২০২০-২০২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) বাস্তবায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থানে কুয়েট। নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন কুয়েট শিক্ষার্থীদের টিম। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের জ্ঞান ও কর্মদক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। মুজিব শতবর্ষে মুক্তিযোদ্ধাদের দেওয়া হয়েছে সংবর্ধনা এবং প্রকাশিত হয়েছে মুজিববর্ষের স্মরণিকা ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’।

কুয়েটে বর্তমান উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন জানান, আমাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয়া হলে বিশ্ববিদ্যালয়ের অসমাপ্ত কাজগুলো এগিয়ে নিতে চাই। গবেষণা কাজে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের পর্যায়ে নিতে চাই।

news24.tv/FA