সপ্তাহে এক দিন শিল্পকারখানা বন্ধ, প্রজ্ঞাপন জারি
সপ্তাহে এক দিন শিল্পকারখানা বন্ধ, প্রজ্ঞাপন জারি

সপ্তাহে এক দিন শিল্পকারখানা বন্ধ, প্রজ্ঞাপন জারি

অনলাইন ডেস্ক

লোডশেডিং কমাতে সপ্তাহে এক দিন এলাকাভিত্তিক শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে সরকার। বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার এ প্রজ্ঞাপন জারি করা হয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪(২) ধারার ক্ষমতাবলে সারা দেশের শিল্প প্রতিষ্ঠানের জন্য (প্রজ্ঞাপনের) ২নং কলামে বর্ণিত বারে জনস্বার্থে সাপ্তাহিক বন্ধের দিন ধার্য করা হলো।

পুনরাদেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে সাপ্তাহিক বন্ধের এই দিন ধার্য থাকবে। ’

প্রজ্ঞাপনে সারাদেশে শিল্প প্রতিষ্ঠানের সাপ্তাহিক বন্ধের দিন, বৈদ্যুতিক এলাকা এবং এলাকার নাম উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ৭ আগস্ট শিল্পকারখানার মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ওই বৈঠক শেষে প্রতিমন্ত্রী লোডশেডিং কমাতে সপ্তাহে এক দিন এলাকাভিত্তিক শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানান।

তখন প্রতিমন্ত্রী এও বলেছিলেন, বিদ্যুতের লোডশেডিং কমাতে উৎপাদন বাড়ানোরও চেষ্টা চলছে। অক্টোবর থেকে আগের মতো নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

নসরুল হামিদ আরও বলেন, সামনের মাস (সেপ্টেম্বর) থেকে আস্তে-আস্তে লোডশেডিং থেকে বেরিয়ে আসার চিন্তা করছে বিদ্যুৎ বিভাগ। আগের চেয়ে অনেক ভালো অবস্থা হবে। আগামী মাস থেকে বিদ্যুৎ বিভাগ অন্তত অর্ধেকের বেশি লোডশেডিং থেকে বেরিয়ে আসবে। জনগণের কথা সরকারের মাথায় আছে উল্লেখ করে তিনি বলেন, কে মানুষকে দুর্ভোগে ফেলতে চায়? কেউ চায় না। লোডশেডিং সাময়িক সমস্যা। অক্টোবর থেকে পুরোপুরি আগের অবস্থা নিরবচ্ছিন্ন বিদ্যুতের দিকে যেতে পারব। এজন্য গ্যাসের পরিমাণ বাড়ানোর হবে।

news24bd.tv/তৌহিদ