জার্মানে বিদ্যুতের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে
জার্মানে বিদ্যুতের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে

সংগৃহীত ছবি

জার্মানে বিদ্যুতের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে

অনলাইন ডেস্ক

চলমান তাপদাহ ও খরার কারণে জলপথে জ্বালানি সরবরাহ ব্যাহত হচ্ছে। ফলে জার্মানে রেকর্ড পরিমাণ দাম বেড়েছে বিদ্যুতের। খবর ব্লুমবার্গের

রাশিয়ার সীমিত গ্যাস রপ্তানি এবং গ্রীষ্মের তাপদাহ-এই দুই মিলে সেখানে জ্বালানি ব্যবস্থায় বাড়তি চাপ তৈরী হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে সেখানকার জনজীবন ও ব্যবসা আর্থিক ক্ষতির মুখে পড়েছে। শীতকালে বিদ্যুতের চাহিদা বৃদ্ধির সাথে সাথে সংকট আরো তীব্র থেকে তীব্রতর হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, রাইন নদীর পানি কমে যাওয়ায় কয়লা আমদানি ব্যহত হচ্ছে। এএমই এর বিশ্লেষকরা জানিয়েছেন, ‌‌রাইন নদীর পানির কমে যাওয়ার কারণে কয়লা-বিদ্যুৎকেন্দ্রগুলি পর্যাপ্ত কয়লা পাচ্ছে না।

এতে উৎপাদন ক্ষমতা হ্রাস পেয়েছে। সড়ক বা রেল পরিবহনের মাধ্যমে জ্বালানি আমদানি করা হচ্ছে। তবে এটি বেশ ব্যয়বহুল। আশঙ্কা করা হচ্ছে, ভবিষ্যত পরিস্থিতি আরো সংকটময় হতে পারে।

তীব্র তাপদাহ ও খরার কারণে নদী, জলাধারগুলি শুকিয়ে যাচ্ছে। এতে জলবিদ্যুৎ কেন্দ্রগুলিতে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হচ্ছে ৷

এনার্জি টেকনোলজি কোম্পানি ভলিউ-এর পানি বিশেষজ্ঞ সিলজে এরিকসেনের মতে, খুব দ্রুতই শুষ্ক অবস্থার উন্নতি  হচ্ছে না কারণ, গরম ও শুষ্ক অবস্থা দীর্ঘদিন ধরেই চলছে। তিনি একটি সাক্ষাৎকারে বলেন, 'সমস্যাটি শুধু শুষ্ক একটি জুলাই বা কয়েক সপ্তাহ বা কয়েক মাস নয় বরং সারা বছরই শুষ্ক অবস্থা চলছে। '

জার্মানি এবং যুক্তরাজ্য সহ ইউরোপের কিছু অংশে এ বছর বাতাসের প্রবাহ অন্য বছর থেকে কম। যা জীবাশ্ম জ্বালানী নির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলো ওপর জার্মনিকে আরো নির্ভরশীল করে তুলছে।

news24bd.tv/আজিজ