বেবি পাউডার বিক্রি বন্ধ করছে জনসন
বেবি পাউডার বিক্রি বন্ধ করছে জনসন

সংগৃহীত ছবি

বেবি পাউডার বিক্রি বন্ধ করছে জনসন

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যঝুঁকি নিয়ে তথ্য ছড়িয়ে পড়া ও অসংখ্য মামলার মুখোমুখি হওয়ার পর এবার বিশ্বজুড়ে ট্যালকম বেবি পাউডার বন্ধ করতে যাচ্ছে জনসন অ্যান্ড জনসন। ২০২৩ সাল অর্থ্যৎ আগামী বছর থেকে বাজারে আর পাওয়া যাবে না এই পাউডার।

এক বিবৃতিতে বৃহস্পতিবার (১১ আগস্ট) এ তথ্য জানিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল শিল্প প্রতিষ্ঠানটি। সারাবিশ্বের পরিস্থিতি মূল্যায়নের প্রেক্ষাপটে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে জনসন কর্তৃপক্ষ জানায়, বিশ্বব্যাপী পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে ২০২৩ সাল থেকে ট্যালকম পাউডার বিক্রি পুরোপুরি বন্ধ করা হবে। এরপর থেকে শতভাগ কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার উৎপাদন কেরা হবে।

এর আগে ২০২০ সাল থেকে যুক্তরাষ্ট্র ও কানাডায় বন্ধ হয়েছে এই ট্যালকম বেবি পাউডার। ওই বছর যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা জনসনের ট্যালকম পাউডারের একটি নমুনা পরীক্ষা করলে তাতে  ক্যানসার সৃষ্টির উপাদান পায়।

এ অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে প্রায় ৩৮ হাজার মামলা করেন ভোক্তা ও ভুক্তভোগীরা।

তবে সেই অভিযোগ অস্বীকার করে আসছে জনসন। এমনকি বৃহস্পতিবারের বিবৃতিতেও তারা একই কথা বলেছে। তাদের দাবি, কয়েক দশকের বৈজ্ঞানিক পরীক্ষা এবং নিয়ন্ত্রক অনুমোদনগুলো তাদের ট্যালকমকে নিরাপদ ও অ্যাসবেস্টস-মুক্ত বলে প্রমাণ করেছে।

সূত্র: রয়টার্স

news24bd.tv/মামুন