ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি
ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি

সংগৃহীত ছবি

ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি

অনলাইন ডেস্ক

ব্যালন ডি অর ফুটবলারদের ব্যক্তিগত নৈপুণ্যের জন্য দেওয়া সবচেয়ে প্রাচীন পুরস্কার। সাতবার ব্যালন ডি’অর জিতে অনন্য এক উচ্চতায় চলে গেছেন মেসি। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন পাঁচটি। তবে ২০০৫ সালের পর প্রথমবারের মতো এই গুরুত্বপূর্ণ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছেন মেসি।

একই সাথে তার সতীর্থ ব্রাজিলিয়ান তারকা নেইমারও বাদ পড়েছেন। নিয়তি বোধ হয় একেই বলে।

তবে, মেসির নাম না থাকলেও ঠিকই নিজের অবস্থান ধরে রেখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রেকর্ড ১৭তম বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন এই পর্তুগিজ তারকা, তার চেয়ে বেশি পাননি আর কেউ।

এবারের ব্যালন ডি’অরের সবচেয়ে বড় দাবিদার ভাবা হচ্ছে করিম বেনজেমাকে। স্বাভাবিকভাবেই তালিকায় আছেন তিনি। তার সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের সতীর্থ গোলরক্ষক থিবো কুর্তোয়া। এছাড়া হালের তারকা রবের্ত লেভান্ডভোস্কি, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ডরাও আছেন।    

ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকা :
থিবো কুর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবের্ত লেভানডোভস্কি, রিয়াদ মাহরেজ, কাসেমিরো, হিউং মিন সন, ফাবিনিয়ো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো, আন্তোনিও রুদিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড।

সূত্র : গোল ডটকম ও ডেইলি মেইল

news24bd.tv/আলী