‘ইউরোপেও পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে’

সংগৃহীত ছবি

‘ইউরোপেও পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে’

অনলাইন ডেস্ক

ইউক্রেনে অবস্থিত ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝজিয়া। এর আশপাশে দখল নিয়েছে রুশ বাহিনী। দখল নেওয়ায় সেখানে পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে এমন কথা বলে মস্কোর সমালোচনা করছে ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা। তবে এবার তাদের এক হাত নিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

নীরবে তাদের হুমকিও দিয়েছেন তিনি।

শুক্রবার (১২ আগস্ট) টেলিগ্রামে মেদভেদেভ লিখেন, ‘জাপোরিঝজিয়া পারমাণবিক কেন্দ্রের জন্য রাশিয়াকে দুষছে কিয়েভ ও তার মিত্ররা। এটা ১০০ শতাংশ মিথ্যে। ’

‘ঘটনাক্রমে পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে বলে তারা ধারণা করছে।

এ নিয়ে আমি কি বলবো? তাদের ভুলে যাওয়া চলবে না ইউরোপীয় ইউনিয়নে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। সেখানেও দুর্ঘটনা ঘটতে পারে,’ যোগ করেন বর্তমানে রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের সহকারী পরিচালক পদে থাকা মেদভেদেভ।

এ দিকে জাপোরিঝজিয়া বিদ্যুত কেন্দ্র নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের পরমাণু প্রধান। তিনি বলেন, ‘পারমাণবিক কেন্দ্রে সামরিক কার্যকলাপ বড় ধরনের দুর্ঘটনা ডেকে আনতে পারে। ’

এ দিকে জাপোরিঝজিয়া পারমাণবিক কেন্দ্রে হামলার জন্য একে অপরকে দুষছে কিয়েভ ও ক্রেমলিন। ওই বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতির পরিমাণ জানতে সেখানে বিশেষজ্ঞদের যাওয়ার জন্য অনুরোধ করেছেন আন্তর্জাতিক  পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি।

সূত্র : আল-জাজিরা
news24bd.tv/মামুন