গৃহকর্মীদের চাকরি বদলানোর সুযোগ দিল সৌদি 
গৃহকর্মীদের চাকরি বদলানোর সুযোগ দিল সৌদি 

সংগৃহীত ছবি

গৃহকর্মীদের চাকরি বদলানোর সুযোগ দিল সৌদি 

অনলাইন ডেস্ক

শ্রম আইনের উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে সৌদি আরব সরকার। শ্রম বিধিমালাও পরিবর্তন করেছে তারা। আর এতেই খুশির সংবাদ পেয়েছে সেখানে কাজ করা গৃহকর্মীরা।  

নতুন আইনে চাকরিদাতার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবে সৌদি আরবে নিযুক্ত গৃহকর্মীরা।

এমনকি মালিক যদি পারিশ্রমিক না দেয় তাহলে কর্তৃপক্ষের কাছে অভিযোগও দিতে পারবে। সৌদি সরকারের ভিশন-২০৩০ এর আওতায় এ পরিবর্তন আনা হয়েছে।

নতুন আইন অনুযায়ী, গৃহকর্মীদের না জানিয়েই মালিকানা পরিবর্তন করতে পারবে না চাকরিদাতারা। এমনকি বদলি হিসেবে দিতে পারবে না।

তবে গৃহকর্মী চাইলেই চাকরিদাতা ব্যক্তি পরিবর্তন করতে পারবেন।

শ্রম আইন ও বিধিমালা পরিবর্তনের পর এক বিবৃতিতে মানবাধিকার কমিশন (এইচআরসি) জানায়, এসব পরিবর্তন সৌদির প্রতি বিশ্ব সম্প্রদায়ের দীর্ঘস্থায়ী মনোযোগের প্রতিফলন।

সৌদি আরবের এইচআরসি কমিশনের প্রেসিডেন্ট আওয়াদ আলাওয়াদ বলেন, ভিশন-২০৩০ এর আওতায় এসব সংস্কার করা হচ্ছে। এর মধ্য দিয়ে সৌদিতে বিদেশি কর্মীদের চাকরি বদল ও চলাচলের স্বাধীনতা আরও বাড়বে। সৌদি আইনের আওতায় গৃহকর্মীদের সুরক্ষা দেওয়া হবে।

সৌদি আরবে গৃহকর্মীদের নির্যাতন ও নিগৃহীত হওয়া নতুন নয়। নির্যাতনের বেশ কিছু ঘটনার কথা গণমাধ্যমে আসে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে গৃহকর্মী হিসেবে যারা কাজ করতে দেশটিতে যান, তারা শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের শিকার হন। তাদের অধিকাংশই বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইনসহ এশিয়ার উন্নয়নশীল দেশের দরিদ্র নারী।

সূত্র: সৌদি গ্যাজেট
news24bd.tv/মামুন