বড় ফেনী নদীতে ধরা পড়ল আড়াই কেজি ওজনের ৮ ইলিশ
বড় ফেনী নদীতে ধরা পড়ল আড়াই কেজি ওজনের ৮ ইলিশ

সংগৃহীত ছবি

বড় ফেনী নদীতে ধরা পড়ল আড়াই কেজি ওজনের ৮ ইলিশ

অনলাইন ডেস্ক

ফেনীর সোনাগাজী উপজেলায় সমুদ্র উপকূলীয় বড় ফেনী নদীতে জেলেদের জালে আড়াই ও দুই কেজির বেশি ওজনের ৩০টি ইলিশ ধরা পড়েছে। এর মধ্যে আটটি মাছের ওজন আড়াই কেজি করে। এ ছাড়া ২২টির ওজন দুই কেজি বা তার থেকে একটু বেশি।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলের দিকে মাছগুলো জালে আটকা পড়ে।

পরে জেলেরা মাছগুলো নদীর তীরে অবস্থিত আড়তে নিয়ে যায়। সেখানে নিলামের মাধ্যমে স্থানীয় চার মৎস্য ব্যবসায়ী যৌথভাবে সোয়া ১ লাখ টাকায় মাছগুলো কিনে নেন।

জেলেরা জানায়, উপজেলার আদর্শগ্রাম এলাকার জেলে আবুল হাশেম, আয়ুইব আলী, হানিফসহ ২০-২২ জেলে তিনটি ট্রলারে করে শুক্রবার সকালে বড় ফেনী নদীর শেষ প্রান্তে বঙ্গোপসাগরের মোহনায় জাল ফেলেন। পরে জাল তুলে বড় ৩০টি ইলিশ পান তারা।

আবুল হাশেম বলেন, ‘ইলিশসহ আমাদের সব মাছ দুই লাখ ৬০ হাজার ৩০০ টাকায় বিক্রি করেছি। ’

মৎস্য ব্যবসায়ী আবদুল মান্নান জানান, মাছগুলো বিক্রি করার জন্য  সন্ধ্যার দিকে পৌর শহরের মাছবাজারে নিয়ে আসা হয়। বাজারে উৎসুক অনেকে বড় ইলিশগুলো দেখতে ভিড় করেন। আবার অনেকে শখ করে বেশি দাম হলেও একটা-দুটা করে মাছ কিনে নেন।  

উপজেলার মৎস্য কর্মকর্তা তূর্য সাহা বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমসহ সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞা মেনে চলায় স্থানীয় জেলেরা উপকৃত হচ্ছেন। এ কারণে নদী ও সাগরে বিভিন্ন প্রজাতির মাছের বংশবিস্তার বেড়েছে। এতে করে জালে বিভিন্ন প্রজাতির প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ছে। এই মৌসুমে নদীতে একাধিকবার তিন কেজি, আড়াই ও দুই কেজি ওজনের বড় ইলিশ মাছ ধরা পড়েছে।

news24bd.tv/মামুন