উপকূলে সুপেয় পানির অধিকার নিশ্চিতের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন
উপকূলে সুপেয় পানির অধিকার নিশ্চিতের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

উপকূলে সুপেয় পানির অধিকার নিশ্চিতের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

সাতক্ষীরা প্রতিনিধি

উপকূলে বিনামূল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি প্রাপ্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছেন সাতক্ষীরার বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন এবং যুব কমিটির নেতৃবৃন্দ। বিশ্ব যুব দিবস পালনের অংশ হিসাবে শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলের খাবার পানি সংকট তীব্র আকার ধারণ করেছে। হুমকির মুখে পড়েছে উপকূলের কয়েক লক্ষাধিক মানুষ।

উপকূলীয় নদীগুলোর লবণাক্ততা ক্রমশ বেড়ে চলা ও সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় পানির উৎসগুলো লবণাক্ত হয়ে পড়ায় পানের অযোগ্য হয়ে পড়ছে। ফলে উপকূলীয় জেলাগুলোতে সুপেয় পানির সংকট কোনভাবেই রোধ করা যাচ্ছে না।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেয় জেলা নাগরিক কমিটি, জলবায়ু অধিপরামর্শ ফোরাম, শ্যামনগর, কালিগঞ্জ ও আশাশুনি উপজেলা যুব ফোরাম। মানববন্ধনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি ও শিক্ষাবিদ আব্দুল হামিদ।

এসময় বক্তব্য রাখেন নাগরিক কমিটির আহবায়ক ও ফোরামের সদস্য আবুল কালাম আজাদ, জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, যুব ফোরামের মাসুদ রানা, নাজমিন নাহার, শাহানাজ পারভীন প্রমুখ।

মানববন্ধনে পানির সংকট তুলে ধরে বক্তারা উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ, জলাধার সংরক্ষণ ও নারীদের স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ ও উপকূলে উন্নয়ন বোর্ড গঠন করে উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে সরকারের প্রতি আহবান জানান।

news24bd.tv/FA