ট্রাম্পের বাড়ি থেকে গোপন ও স্পর্শকাতর নথি জব্দ
ট্রাম্পের বাড়ি থেকে গোপন ও স্পর্শকাতর নথি জব্দ

সংগৃহীত ছবি

ট্রাম্পের বাড়ি থেকে গোপন ও স্পর্শকাতর নথি জব্দ

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ধরেই গোয়েন্দাদের নজরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার তার বাড়ি তল্লাশি করে মিলল গোপন ও স্পর্শকাতর নথি। যেগুলো জাতীয় নিরাপত্তার জন্য গুরুতর ক্ষতিকারক হতে পারে বলে উল্লেখ করা হচ্ছে।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের ফ্লোরিডার বাড়ি থেকে মার্কিন গোয়েন্দা সংস্থা (এফবিআই) সর্বোচ্চ গোপনীয় নথিপত্র জব্দ করেছে।

যেগুলোর মধ্যে ১১ সেট নথিপত্র সরিয়ে নিয়েছেন এফবিআই এজেন্টরা। বলা হচ্ছে যেগুলির মধ্যে কিছু নথি "TS/SCI" বলে চিহ্নিত করা। এর অর্থ হল এসব দলিলপত্রে এমন সব তথ্য আছে যা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য হুমকীস্বরুপ।

এই প্রথম আমেরিকার কোন সাবেক প্রেসিডেন্টের বাড়িতে অপরাধ তদন্তে অভিযান চালানো হল।

এর আগে ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ আনা হলে তা অস্বীকার করেন তিনি। ফলে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ তুলে নেয়া হয়।

শুক্রবার বিকেলে এসব নথি সংক্রান্ত তথ্য প্রকাশ করে এফবিআই। এর আগে একজন বিচারক সাত পৃষ্ঠার একটি নথি প্রকাশ করেন যার মধ্যে ছিল ফ্লোরিডার পাম বিচে ট্রাম্পের বাসভবন মার-এ-লাগোতে তল্লাশি চালানোর জন্য একটি পরোয়ানার অনুমোদন পত্র।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, সোমবার তার বাড়ি থেকে বিশটির বেশি বাক্স ভর্তি কাগজপত্র জব্দ করা হয়েছে। এসব বাক্সে ছিল ফটোর একটি অ্যালবাম, হাতে লেখা একটি নোট, ফ্রান্সের প্রেসিডেন্ট সম্পর্কে কিছু তথ্য এবং ট্রাম্পের দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র রজার স্টোনের পক্ষ হয়ে লেখা একটি ক্ষমা প্রদর্শনের চিঠি।

একইসাথে আরও রয়েছে তিন সেট অতি গোপন দলিল। যেগুলো সিক্রেট ডকুমেন্টস হিসেবে অভিহিত করেছে এফবিআই। সেইসাথে আরও ৩ তুলনামূলক কম গুরুত্বপূর্ণ দলিল পাওয়ার কথাও জানিয়েছে সংস্থাটি।

news24bd.tv/FA