২০ সেকেন্ডে ১৫ বার কোপানো হয় রুশদিকে
২০ সেকেন্ডে ১৫ বার কোপানো হয় রুশদিকে

২০ সেকেন্ডে ১৫ বার কোপানো হয় রুশদিকে

 মাসুদ রানা

নিউইয়র্কে ছুরিকাঘাতের শিকার ভারতীয় বংশোদ্ভূত বুকারজয়ী লেখক সালমান রুশদির শারীরিক অবস্থা ভালো নয় বলে জানানো হয়েছে। রুশদির শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হলেও তাকে রাখা হয়েছে ভেন্টিলেটর সাপোর্টে। রুশদির ওপর হামলার ঘটনায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ নিন্দা জানিয়েছেন বিভিন্ন দেশের রাজনীতিবিদেরা।

শুক্রবার স্থানীয় সময় সকালে নিউইয়র্কের এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়েছিলেন বুকারজয়ী লেখক সালমান রুশদি।

যখন তাকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল তখনই হামলাকারী দর্শক সারি থেকে উঠে এসে ছুরি নিয়ে তার ওপর হামলা চালায়। মাত্র ২০ সেকেন্ডের মধ্যে ১০ থেকে ১৫ বার কোপানো হয় রুশদিকে।

আমরা পঞ্চম সারিতে ছিলাম, শো সবে শুরু হচ্ছিল। হঠাৎ একজন ব্যক্তি, প্রবেশ করলেন এবং আমরা ভাবলাম সে তার মাইক্রোফোন নিচ্ছে।

সে বাম দিক থেকে, ডান দিক থেকে প্রবেশ করে তাকে পরপর ছুরিকাঘাত করতে থাকে
ঘটনার পর ২৪ বছর বয়সী হাদি মাতার নামে ওই হামলাকারীকে আটক করে পুলিশ। তাৎক্ষণিকভাবে আহত রুশদিকে হাসপাতালে নেওয়া হয়।

কর্তৃপক্ষ বলছেন, রুশদির শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হলেও রাখা হয়েছে ভেন্টিলেটর সাপোর্টে। এমনকি লেখক একটি চোখও হারাতে পারেন।

ভারতীয় বংশোদ্ভূত বুকার পুরস্কারজয়ী ৭৫ বছর বয়সী লেখক রুশদি ১৯৮১ সালে তাঁর লেখা বই মিডনাইটস চিলড্রেন দিয়ে খ্যাতি অর্জন করেন। ১৯৮৮ সালে প্রকাশিত রুশদির চতুর্থ উপন্যাস স্যাটানিক ভার্সেস বিশ্বজুড়ে বিতর্কের জন্ম দেয়। এমনকি লেখক হত্যার হুমকি পেয়ে আসছিলেন। তাঁকে ৯ বছর লুকিয়ে থাকতে হয়েছিল।

এদিকে বুকারজয়ী লেখক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বিভিন্ন দেশের রাজনীতিবিদেরা।

news24bd.tv/তৌহিদ