কাবুলে নারীদের বিক্ষোভ-মিছিলে তালেবানের ফাঁকা গুলি

সংগৃহীত ছবি

কাবুলে নারীদের বিক্ষোভ-মিছিলে তালেবানের ফাঁকা গুলি

অনলাইন ডেস্ক

পশ্চিমা বিশ্ব সমর্থিত সরকারকে হটিয়ে ক্ষমতায় আসার এক বছর পূর্তির দু’দিন আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েক ডজন নারীর বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবান। এ সময় নারীদের বেধড়ক লাঠিপেটার পাশাপাশি ফাঁকা গুলিও ছুড়েছে তালেবানের যোদ্ধারা। স্থানীয় সময় শনিবার দেশটির রাজধানী কাবুলে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কাবুলে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের সামনে ওই মিছিলটিতে অংশ নেন প্রায় ৪০ জন নারী। মিছিলটি ছত্রভঙ্গ করতে এতে ফাঁকা গুলি ছোড়ার পাশাপাশি নারীদের রাইফেলের বাঁট দিয়ে পিটিয়ে ছত্রভঙ্গ করার অভিযোগ উঠেছে তালেবান বাহিনীর বিরুদ্ধে।  

এর আগে, বিক্ষোভরত নারীরা ১৫ আগস্টকে কালো দিন উল্লেখ করে নিজেদের কাজ করার অধিকার ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের দাবি জানান। স্লোগানে নারীরা সব আফগান নারীদের জন্য ‘খাদ্য, কর্ম এবং স্বাধীনতা’ প্রদানের মাধ্যমে তাদের প্রতি ন্যায় বিচারের দাবি জানায় তালেবান সরকারের প্রতি।

মিছিলে নারীদের শিক্ষার বাধা তুলে নেওয়ারও আহ্বান জানানো হয়। এ সময় মিছিল আসা অধিকাংশ নারীকেই মুখমণ্ডল অনাবৃত রেখেই মিছিল করতে দেখা যায়।  

এ ছাড়া, মিছিলে ওই নারীরা ‘১৫ আগস্ট কালো দিন’, ‘বিচার চাই, বিচার চাই। আমরা উপেক্ষার শিকার হতে চাই না’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে হঠাৎ আফগান গোয়েন্দা বিভাগের লোকজন এসে মিছিলে মারধর শুরু করে এবং ফাঁকা গুলি ছুড়ে।  

বিক্ষোভকারী একজন নারী বিবিসিকে বলেন, এবার তারা আমাদের বেশি মারধর করেনি। এর আগে তারা আমাদের যেভাবে মারধর করেছে, এবারে তা ভিন্ন ছিল। তারা আকাশে গুলি ছুড়েছে। আমরা ভীত থাকলেও মেয়েদের অধিকারের দাবিতে লড়তে বেরিয়েছি। যাতে কমপক্ষে মেয়েদের স্কুলগুলো খুলে দেয় তালেবান।

বিক্ষোভকারীদের একজন জুলিয়া পারসি বলেন, দুঃখজনকভাবে তালেবান গোয়েন্দা বিভাগের লোকজন ফাঁকা গুলি ছুড়ে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। তালেবান ক্ষমতায় আসার পর থেকে দেশটিতে ছোট ছোট বিক্ষিপ্ত কিছু বিক্ষোভ সমাবেশ দেখা গেছে। তবে ভিন্নমতাবলম্বীদের এসব বিক্ষোভ শক্তহাতে দমন করেছে তালেবান।

news24bd.tv/আলী