গম আমদানির জন্য আবারও ভারতকে চিঠি

সংগৃহীত ছবি

গম আমদানির জন্য আবারও ভারতকে চিঠি

নিজস্ব প্রতিবেদক

সরকারিভাবে গম আমদানির জন্য ভারতকে আবারও চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রনালয়। আগামী দুই-তিন মাসের মধ্যে জি টু জি ভিত্তিতে ভারত থেকে গম আসবে এবং দেশের বাজারে আটার দাম কমে আসবে বলে আশা ব্যক্ত করেছেন খাদ্য সচিব ইসমাইল হোসেন।

দেশে প্রতি বছর গমের চাহিদা ৬২ লাখ মেট্রিক টন। এর মাত্র ১০ শতাংশ উৎপাদন হয় বাংলাদেশে।

বাকিটা আমদানির করতে হয় যার বড় অংশ আসে ভারত থেকে। কারণ, ভারত থেকে প্রতি টন গম কেনা হয় ৩৯৯ ডলারে, সেখানে রাশিয়া থেকে কিনতে সরকারকে গুনতে হয় প্রায় ৪৫০ ডলার, বুলগেরিয়া থেকে ৪৩০ ডলার, কানাডা থেকে প্রায় ৪৭০ ডলার আর ইউরোপের বিভিন্ন দেশ থেকে কিনত হয় প্রায় ৪৪০ ডলারে। তাই গম আমদানির জন্য সরকারের প্রথম পছন্দ পাশ্ববর্তী দেশ ভারত।

কিন্তু, রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে নিজেদের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর কথা জানিয়ে তিনমাস আগে সরকারিভাবে গম রপ্তানি বন্ধ করে দেয় ভারত ।

তখন সরকার বিভিন্ন দেশের সাথে যোগাযোগ শুরু করে। অন্যান্য দেশ থেকে গম আনতে খরচ বেশি পড়ায় অস্থিরতা শুরু হয় আটার বাজারে। তাই, আবারও গম কেনার জন্য ভারতকে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রনালয়।  

এদিকে, বাজারে চালের দাম বেড়ে যাওয়া প্রসঙ্গে খাদ্য সচিব বলেন, জ্বালানী তেলের দাম বাড়ার অজুহাতে চালের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা, যেটা অযৌক্তিক। পরিবহন খরচ বাড়লেও তা চালের দামের উপর এতটা প্রভাব পড়ার কথা নয়। দাম নিয়ন্ত্রনে শিগগিরই মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।  

এবারের আমন মৌসুমে বৃষ্টি না হওয়ায় ফলন এবং আমন সংগ্রহের লক্ষমাত্রা নিয়ে সংশয় জানিয়ে খাদ্য সচিব বলেন, সেক্ষেত্রে আমদানির উপর নির্ভরতা বাড়াতেই হবে।

news24bd.tv/আজিজ