জলোচ্ছ্বাসে প্লাবিত সুন্দরবন: বাঘসহ বন্যপ্রাণী ঝুঁকিতে
জলোচ্ছ্বাসে প্লাবিত সুন্দরবন: বাঘসহ বন্যপ্রাণী ঝুঁকিতে

সংগৃহীত ছবি

জলোচ্ছ্বাসে প্লাবিত সুন্দরবন: বাঘসহ বন্যপ্রাণী ঝুঁকিতে

বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাবে ছয় থেকে সাত ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হয়েছে গোটা সুন্দরবন। সুন্দরবনের সব থেকে উচু এলাকা হিসেবে চিহ্নিত চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন ও  ট্যুরিজম কেন্দ্রটিও ৪ ফুট পানির নিচে ডুবে গেছে।

এতা উচ্চতার জলোচ্ছাসে সুন্দরবনের বাঘ হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর ভাগ্যে কি ঘটেছে তা নিরপেক্ষ কোন সূত্র থেকে জানা সম্ভব হয়নি। তবে ধারণা করা হচ্ছে ভালো নেই তারা।

এই অবস্থায় সুন্দরবনে বাঘ, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী অস্তিত্ব সংকটে পড়বে বলে আশংকা করা হচ্ছে।  

জানা গেছে, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বন্যপ্রাণী এখনো নিরাপদে রয়েছে। সুন্দরবনে পর্যটনসহ সব ধরনের বনজীবীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।  

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন ও ট্যুরিজম কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, কেন্দ্রটি গত চার দিনে ২ থেকে ৩ ফুট পানিতে তলিয়ে যায়।

রবিবার দুপুরে ৪ ফুট উচ্চতার জলোচ্ছাসে করমজল বন্যপ্রাণী প্রজনন ও ট্যুরিজম কেন্দ্রটি পানিতে প্লাবিত হয়েছে। এতে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের রাস্তঘাটসহ বন্যপ্রাণী রাখার সেডেও পানি ঢুকে পড়েছে। তবে, এখনো করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বন্যপ্রানী হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ বাটাগুর বাসকা নিরাপদ আছে।  

news24bd.tv/আজিজ