কিমকে পুতিনের চিঠি
কিমকে পুতিনের চিঠি

সংগৃহীত ছবি

কিমকে পুতিনের চিঠি

অনলাইন ডেস্ক

সদ্যই করোনার বিরুদ্ধে নিজেদের জয়ী ঘোষণা করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। অন্য দিকে ইউক্রেন অভিযানের সাথে বিশ্ব নিষেধাজ্ঞা ও সমালোচনাও সমানতালে সামলে চলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে সেনা অভিযানের শুরু থেকেই রাশিয়ার প্রতি সমর্থন জানিয়ে আসছে কিমের পিয়ংইয়ং। খবর  রয়টার্স।

রাশিয়ার প্রেসিডেন্টও এবার কিমকে চিঠি লিখেছেন। কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা এক চিঠিতে পুতিন বলেছেন, স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে বন্ধন আরও গভীর হবে, যা কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে সাহায্য করবে।  

পুতিনের চিঠির জবাবে কিমও একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে কিম বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের সঙ্গে বিজয়ের মধ্য দিয়ে রাশিয়া-উত্তর কোরিয়ার বন্ধুত্ব গড়ে উঠেছিল।

 

দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি এক নতুন মাত্রায় উন্নীত হয়েছে। এর ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা শত্রুপক্ষের সামরিক বাহিনীর হুমকি ও উসকানিকে ব্যর্থ হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন কিম।  

শত্রুপক্ষ কে, তা অবশ্য শনাক্ত করতে পারেনি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি। তবে সাধারণত শব্দটি যুক্তরাষ্ট্র ও এর জোটকে নির্দেশ করে থাকে।  

২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় যে চুক্তিটি হয়েছিল, তার ওপর ভিত্তি করে রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠবে বলে কিম আশা করেছেন।  

news24bd.tv/আলী