সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

শেরপুরে জাতীয় শোক দিবস পালিত

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

প্রতিনিধি

আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে।

সাতক্ষীরা

সাতক্ষীরায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার সকাল ১০টায় শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্প মাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ.কে ফজলুল হক, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পদক আলহাজ্ব নজরুল ইসলামসহ বিভিন্ন স্কুল-কলেজ, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

দিবসটি উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর

শোক ও শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করলো লক্ষ্মীপুরের সর্বস্তরের মানুষ। বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতাকে স্মরণ করেন জেলাবাসী। সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় জেলা কালেক্টরেট প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ।

পরে পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামানসহ শ্রদ্ধা জানান, জেলার রাজনৈতিক, প্রশাসনিক, সামাজিক এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিসহ সর্বস্তরের মানুষ।  

বাগেরহাট 

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) সকালে দিবসটি উপলক্ষে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়াও বাগেরহাট জেলা পুলিশ, বাগেরহাট প্রেসক্লাব, সদর উপজেলা পরিষদ, বাগেরহাট জেলা ছাত্রলীগ, জেলা তাঁতীলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে।

শেরপুর

নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় শেরপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক সাহেলা আক্তার ও পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী। পরে শহরে শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এছাড়া কোরআনখানি, দোয়া ও অতিদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণসহ নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিনটি পালিত হয়।  

নোয়াখালী

জাতীয় শোক দিবস উপলক্ষ্য রবিবার রাতে নোয়াখালীর সুধারামে দাদপুর ইউনিয়নে মিলাদ মাহফিল, গরিব ও দুস্থদের মাঝে খাবারের আয়োজন করা হয়েছে। স্থানীয় আওমীরীগ যুবলীগ ও ছাত্রলীগের উদ্দ্যোগে এক হাজার দুস্থ অসহায় ও দলীয় নেতা কর্মীদের জন্য একটি গুরু জবাই করে এই খাবারের আয়োজন করা হয়। এ উপলক্ষ্য বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকীতে মরহুমের জন্য মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গা

আজ সোমবার জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়েছে। চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার দলীয় নেতাকর্মিদের নিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন, সরকারি দপ্তর,  শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন পুস্পমাল্য অর্পণ করে। পরে বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

যশোর

যশোরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে দিনের শুরুতে শহরের বকুল তলায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। পরে পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ সদস্যসহ সকল সরকারি দপ্তর, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, দোয়া মাহফিল, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

news24bd.tv/রিমু