চারটি দুর্নীতির মামলায় সু চির ছয় বছরের কারাদণ্ড

সংগৃহীত ছবি

চারটি দুর্নীতির মামলায় সু চির ছয় বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে চারটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত করে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। খবর রয়টার্সের

স্বাস্থ্য ও শিক্ষার প্রচারে তার প্রতিষ্ঠা করা সংস্থা ডাও খিন কি ফাউন্ডেশন থেকে তহবিল অপব্যবহার করার জন্য তাকে দোষী সাভ্যস্থ্য করা হয়েছে। তবে সুচি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন এবং অভিযোগগুলোকে অযৌক্তিক বলে অভিহিত করেছেন।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই রাজধানীর একটি নির্জন কারাগারে বন্দী আছেন সুচি। অন্যান্য মামলায় ইতিমধ্যেই তাকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ ব্যপারে মন্তব্যের জন্য সামরিক সরকারের মুখপাত্র জাও মিন টুনের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। এর আগে, সুচিকে একটি স্বাধীন বিচার বিভাগ দ্বারা যথাযথ প্রক্রিয়া দেওয়া হচ্ছে বলে জান্তা সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছিলো।

গত বছর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুচির নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী। এর পর থেকেই মিয়ানমারে ধড়পাকড় চালাচ্ছে দেশটির সামরিক সরকার। হাজার হাজার মানুষকে কারাগারে পাঠানো হয়েছে এবং নির্যাতন, মারধর এমনকি হত্যা করা হয়েছে অনেককে।  জাতিসংঘ একে মানবতাবিরোধী অপরাধ বলে অভিহিত করেছে।

সেনাবাহিনীর হাতে নিহত, কারাবন্দী বা আটক ব্যক্তিদের হিসেব রাখে, এমন এক সংগঠন দ্য অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) বলছে, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ১৪,৮৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনীর হাতে নিহত ব্যক্তির সংখ্যা ২১১৪ জন বলে একটা হিসেব পাওয়া যাচ্ছে।

খবর রয়টার্সের।

news24bd.tv/আজিজ