মিত্রদের আধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া
মিত্রদের আধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া

সংগৃহীত ছবি

মিত্রদের আধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো লাতিন আমেরিকা, এশিয়া ও আফ্রিকার দেশগুলোর সাথে তার সম্পর্ককে মূল্যায়ন করে এবং মিত্রদের আধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রয়েছে। সোমবার রাশিয়ার উন্নত অস্ত্রের সক্ষমতা নিয়ে মস্কোর কাছে আয়োজিত এক অস্ত্র প্রদর্শনীতে বক্তৃতার সময় এসব কথা বলেন পুতিন। এ সময় সমমনা দেশগুলোর সাথে প্রযুক্তি ভাগাভাগি করে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি।

মস্কোর কাছে ‘আর্মি-২০২২’ ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘(আমরা) আমাদের মিত্রদের সবচেয়ে আধুনিক ধাঁচের ছোট অস্ত্র থেকে শুরু করে সাঁজোয়া যান, আর্টিলারি থেকে যুদ্ধবিমান এবং মনুষ্যবিহীন বিমানের মতো অস্ত্র দিতে প্রস্তুত রয়েছি।

‘আর এসব অস্ত্রের প্রায় সবই প্রকৃত যুদ্ধের কার্যক্রমে একাধিকবার ব্যবহার করা হয়েছে। ’ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রায় ছয় মাস পর তিনি মিত্রদের আধুনিক অস্ত্র সরবরাহের ব্যাপারে কথা বললেন। গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেন যুদ্ধে মস্কো বেশ কয়েকবার ধাক্কা খেয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে।

পশ্চিমা সামরিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার সৈন্য এবং অস্ত্রের নিম্নমানের কর্মক্ষমতা দেশটির অস্ত্র রপ্তানিকে সম্ভাব্য ক্রেতাদের কাছে খুব বেশি আকর্ষণীয় করে নাও তুলতে পারে।

গত দুই দশকের বেশি সময় ধরে রাশিয়ার ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সৈন্যদের পাঠানোর নির্দেশ দেন তিনি। তারপর থেকে এখন পর্যন্ত ইউক্রেনে লড়াই করছে রুশ সৈন্যরা। ইউক্রেন-রাশিয়ার এই যুদ্ধ বিশ্বজুড়ে ব্যাপক অস্থিরতা, অর্থনৈতিক ও খাদ্য সংকট ডেকে এনেছে।

news24bd.tv/আলী