লঞ্চভাড়া বাড়ল, আজ থেকেই কার্যকর
লঞ্চভাড়া বাড়ল, আজ থেকেই কার্যকর

সংগৃহীত ছবি

লঞ্চভাড়া বাড়ল, আজ থেকেই কার্যকর

অনলাইন ডেস্ক

জ্বালানি তেলসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বাড়ায় লঞ্চের যাত্রীভাড়া বর্তমানের চেয়ে আরও ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জনস্বার্থে পুনঃনির্ধারিত ভাড়া  আজ মঙ্গলবার থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এবং ১০০ কিলোমিটারের বেশি দুরত্বে প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে ৮ টাকা বৃদ্ধি করে ৩৩ টাকা নির্ধারন করা হয়েছে।

এর আগে জ্বালানি তেলের দাম বাড়ায় গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

এবার জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দেয় লঞ্চ মালিক সমিতি। গত ৮ আগস্ট নৌ মন্ত্রণালয়ে সচিব মো. মোস্তফা কামালের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়। তবে লঞ্চ মালিকদের দাবি অযৌক্তিক বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব। তিনি বলেন, মালিক সমিতি লঞ্চভাড়া দ্বিগুণ করার যে প্রস্তাব দিয়েছে তা অযৌক্তিক।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রলে ৪৪ টাকা বাড়ে। জ্বালানি তেলের এ মূল্যবৃদ্ধির পর এরইমধ্যে ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। ৭ আগস্ট রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মো. মনিরুল আলম ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ০৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হয়।

news24bd.tv/আলী