‌'সংসদ ভবন এলাকায় স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন বৈধ'

ফাইল ছবি

‌'সংসদ ভবন এলাকায় স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন বৈধ'

তাসলিমুল তওহিদ

জাতীয় সংসদ ভবন এলাকায় মূল নকশার বাইরে থাকা স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণকে বৈধ বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। আজ মঙ্গলবার সকালে এ বিষয়ে হাইকোর্টের দেয়া রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ তিন বিচারপতির আপিল বিভাগ এ রায় দেন।

এর আগে, ২০০২ সালে সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের প্রক্রিয়া শুরু হলে ২০০৩ সালে এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস।

রিট আবেদনে বলা হয়, লুই আই কনের মূল নকশা লঙ্ঘন করে সংসদ ভবন এলাকায় এসব আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে।

পরবর্তীতে ২০০৪ সালের ২১ জুন রায় দেন হাইকোর্ট। রায়ে বলা হয়, সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ কার্যক্রম অবৈধ। সেই সঙ্গে রায়ে সংসদ ভবন এলাকাকে জাতীয় ঐতিহ্য ঘোষণার নির্দেশ দেন। তবে হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে ও আপিলের অনুমতি চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ।
আপিল বিভাগ হাইকোর্টের রায় স্থগিত করেন। পরে রাষ্ট্রপক্ষ আপিলের অনুমতি চেয়ে আবেদন করলে তা মঞ্জুর করে আপিল বিভাগ। অবশ্য হাইকোর্টের রায় স্থগিত থাকা অবস্থায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ শেষ হয়।  

অবশেষে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষের আবেদনের শুনানি শেষে হাইকোর্টের রায়টি বাতিল করে মঙ্গলবার এ রায় দেন আপিল বিভাগ।

news24bd.tv/রিমু