ইউক্রেন যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব ও এরদোয়ান
ইউক্রেন যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব ও এরদোয়ান

সংগৃহীত ছবি

ইউক্রেন যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব ও এরদোয়ান

অনলাইন ডেস্ক

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ ইউক্রেনে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী বৃহস্পতিবার লিভিভ শহরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তারা। জাতিসংঘ মহাসচিবের একজন মুখপাত্র গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। খবর আল–জাজিরার।

 

গুতেরেসের মুখপাত্র স্টিফানি দুজারিখ মঙ্গলবার বলেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে বৃহস্পতিবার লিভিভে ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ও প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ত্রীপক্ষীয় বৈঠকে অংশ নেবেন (জাতিসংঘ) মহাসচিব।

দুজারিখ বলেন, তারা তিনজন শুক্রবার কৃষ্ণ সাগরের ওদেসা বন্দর পরিদর্শনে যাবেন। জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া একটি চুক্তির আওতায় সেখান থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি শুরু হয়েছে।

দুজারিখ বলেন, ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লিভিভে জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন গুতেরেস।

তারা জাপোরঝিজিয়া পরমাণু কেন্দ্র নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া চলমান সংঘাত নিরসনে রাজনৈতিক সমাধানের প্রয়োজন নিয়েও আলোচনা করবেন তারা।

শনিবার ইস্তাম্বুলে জয়েন্ট কোঅর্ডিনেশন সেন্টার পরিদর্শন করবেন জাতিসংঘ মহাসচিব। কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য ও সার রপ্তানির বিষয়টি দেখভালের জন্য রাশিয়া, ইউক্রেন, তুরস্ক ও জাতিসংঘ কর্মকর্তাদের নিয়ে এই সেন্টার গঠন করা হয়েছে।

news24bd.tv/আলী