ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচ বাতিল
ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচ বাতিল

সংগৃহীত ছবি

ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচ বাতিল

অনলাইন ডেস্ক

পরিস্থিতি বিবেচনায় লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার ম‍্যাচটি হয়ে পড়েছিল ‘অর্থহীন। ’ বিশ্বকাপ বাছাইয়ে এই একটি ম‍্যাচই বাকি ছিল, নইলে আর সব শেষ। তাই স্থগিত সেই ম‍্যাচ খেলতে অনীহা ছিল ব্রাজিল ও আর্জেন্টিনার। অনেক টানাপোড়েনের পর তাদের চাওয়াই পূরণ হলো।

বাতিল হয়ে গেলো ম‍্যাচটি।

আর্জেন্টাইন ফুটবল অ‍্যাসোসিয়েশন মঙ্গলবার (১৬ আগস্ট) জানায়, ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে মিটেছে ঝামেলা। তাই পণ্ড হয়ে যাওয়া ম‍্যাচটি আর হবে না নতুন করে।

গত বছর ৫ সেপ্টেম্বর সাও পাওলোয় বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা।

কিন্তু ৬ মিনিট পরই স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা ম্যাচটি থামিয়ে দেন। আর্জেন্টিনার চার খেলোয়াড় কোভিড-১৯ বিধি ভেঙেছেন বলে অভিযোগ আনেন তারা। ম্যাচটি শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায়।

ওই ঘটনায় দুই দেশের ফুটবল সংস্থাকেই জরিমানা করে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। সেই সঙ্গে ম্যাচটি পুনরায় খেলতে হবে বলেও জানানো হয়।

তাতে আপত্তি তুলে দুই দেশই ফিফার আপিল কমিটিতে আবেদন করে। কিন্তু কাজ হয়নি তাতে। পরে ক্রীড়ার সর্বোচ্চ আদালতেও গেছে তারা। অগাস্টের শেষে যার রায় হওয়ার কথা ছিল।

কদিন আগেই ব্রাজিল ফুটবলের নিয়ন্তা সংস্থা জানিয়েছিল, খেলোয়াড়দের চোট ঝুঁকির কথা মাথায় রেখে ম্যাচটি খেলতে চায় না তারা। তবে ফিফা ম্যাচটি আয়োজনের সিদ্ধান্তে ছিল অনড়। অবশেষে তাদের মন গলেছে বলা যায়।

ম্যাচটির ফল বাছাই পর্বে ব্রাজিল ও আর্জেন্টিনার অবস্থানে কোনো পরিবর্তন আনতো না। ওই ম্যাচ বাকি রেখেই ব্রাজিল বাছাইয়ের সেরা ও আর্জেন্টিনা রানার্সআপ হয়ে কাতারের টিকেট নিশ্চিত করে। আগামী নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া বিশ্বকাপে ‘জি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে আছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। আর গ্রুপ ‘সি’-তে আর্জেন্টিনার সঙ্গী পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো।

news24bd.tv/আলী