এইচএসসি পাসে নৌবাহিনীতে চাকরি
এইচএসসি পাসে নৌবাহিনীতে চাকরি

সংগৃহীত ছবি

এইচএসসি পাসে নৌবাহিনীতে চাকরি

অনলাইন ডেস্ক

বাংলাদেশ নৌবাহিনী ২০২৩-বি ব্যাচে অফিসার ক্যাডেট পদে লোকবল নিয়োগ দেবে। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন যোগ্যতা
বিজ্ঞপ্তি অনুসারে আবেদনকারীকে বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকতে হবে।

 তবে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলের শিক্ষার্থীদের ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড ও দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি’ গ্রেড অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত এই দুটি বিষয় থাকা বাধ্যতামূলক।

বয়স
প্রার্থীদের সাড়ে ১৬ বছর থেকে ২১ বছরের মধ্যে হতে হবে।

তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে।  পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

যেভাবে আবেদন 
আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

বেতন ও ভাতা 
সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটদের বেতন ও ভাতা দেওয়া হবে।  

আবেদনের শেষ সময়
৩০ সেপ্টেম্বর ২০২২


news24bd.tv/আলী