পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র
পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

পারমাণবিক সক্ষম দূর পাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি : সংগৃহীত

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

তাইওয়ানে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি এবং মার্কিন আইন প্রণেতাদের সফর নিয়ে সম্পর্কের টানাপোড়েন চলছে চীন এবং যুক্তরাষ্ট্রের সম্পর্কে। মার্কিন নেতৃবৃন্দের তাইওয়ান সফরের জবাবে তাইওয়ান ঘিরে সপ্তাহব্যাপী সামরিক মহড়া চালায় চীন। সেই মহড়ার রেশ কাটতে না কাটতেই এবার  পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ক্ষেপণাস্ত্রটিতে কোনো পারমাণবিক অস্ত্র ছিল না।

খবর রয়টার্স

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন সেনাবাহিনী জানিয়েছে তারা মিনিটম্যান ৩ নামে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই পরীক্ষা আগেই নির্ধারিত ছিল তবে চীনের সঙ্গে যেকোনো ধরনের উত্তেজনা এড়াতে এই পরীক্ষা দেরিতে চালানো হয়েছে।

মার্কিন সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, এই পরীক্ষাটি মার্কিন পারমাণবিক বাহিনীর যেকোনো বিষয়ের জন্য প্রস্তুত অবস্থা এবং দেশের পারমাণবিক অস্ত্রের প্রাণঘাতী প্রভাব প্রতিরোধের কার্যকারিতার বিষয়ে দৃঢ় আস্থা প্রদান করে।

ক্ষেপণাস্ত্রটি ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র টি প্রায় ৬ হাজার ৭৬০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। মার্কিন সামরিক বাহিনী আরও জানিয়েছে, এর আগেও এই ধরনের ৩০০ পরীক্ষা চালানো হয়েছে এবং এই পরীক্ষা কোনো বৈশ্বিক পরিস্থিতি প্রতিক্রিয়া হিসেবে চালানো হয়নি।

এর আগে, চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র ঘোষণা দেয় তারা শিগগিরই তাইওয়ান প্রণালিতে ‘বিমান ও নৌপরিবহন’ পরিচালনা করবে। তাইওয়ানে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীনের চালানো সামরিক মহড়ার জবাবেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে হোয়াইট হাউসের পক্ষ থেকে।

news24bd.tv/আলী