আফ্রিকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ইউক্রেনের শস্যভর্তি জাহাজ
আফ্রিকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ইউক্রেনের শস্যভর্তি জাহাজ

সংগৃহীত ছবি

আফ্রিকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ইউক্রেনের শস্যভর্তি জাহাজ

অনলাইন ডেস্ক

জাতিসংঘ পরিচালিত শস্যভর্তি একটি জাহাজ ইউক্রেন থেকে আফ্রিকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। বৈশ্বিক খাদ্যসংকট মেটাতে জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া চুক্তির অংশ হিসেবে জাহাজটি রওনা করে।

ইউক্রেনের শিপমেন্টবিষয়ক মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। মন্ত্রনালয় আরো জানায়, এমভি ব্রেভ কমান্ডার নামের জাহাজটি মঙ্গলবার কৃষ্ণসাগরের পিভদেন্নি বন্দর ছেড়ে গেছে।

ইথিওপিয়ায় চালান পৌঁছানোর উদ্দেশ্যে এটি পার্শ্ববর্তী দেশ জিবুতিতে নোঙর করবে। এর আগে ইউক্রেন থেকে শস্য বহনকারী প্রথম বাণিজ্যিক জাহাজটি ছেড়ে যায় ১ আগস্ট।

বন্দর কর্তৃপক্ষ জানায়, এ পর্যন্ত ২১টি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। তবে রাশিয়ার অভিযান শুরুর পর ইউক্রেনের বন্দর ছেড়ে যাওয়া জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রথম জাহাজ এটি।

জাহাজটিতে ২৩ হাজার টন গম আছে বলে জানা গেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনের শস্য রপ্তানি কমে গেছে। যুদ্ধের কারণে কৃষ্ণ সাগরের বন্দরগুলো বন্ধ হয়ে গিয়েছিলো। এর ফলে বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়েছে এবং আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে খাদ্য ঘাটতির আশঙ্কা তৈরি হয়েছে।

গত মাসে জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন মধ্যে একটি চুক্তি হয়। এর অধীনে ইউক্রেনীয় শস্যবোঝাই জাহাজ পাঠানো সম্ভব হচ্ছে।

news24bd.tv/আজিজ