মদ পান কমাতে পুতিনের পরামর্শ
মদ পান কমাতে পুতিনের পরামর্শ

সংগৃহীত ছবি

মদ পান কমাতে পুতিনের পরামর্শ

অনলাইন ডেস্ক

অতিমাত্রায় মদপানের দীর্ঘ ইতিহাস রয়েছে রাশিয়ায়। তবে সম্প্রতি দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ ভ্লাদিমিরে মদ পানের পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। সেখানে মদ পানের পরিমাণ কমাতে প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের কাছে দ্বারস্থ হয়েছেন ভ্লাদিমিরের গভর্নর আলেক্সান্দার অ্যাভদিভে।

মদ পান কমাতে অ্যাভদিভেকে বিভিন্ন পরামর্শ দিয়েছে পুতিন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আরটি’র এক প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

প্রতিবেদনে আরটি জানায়, সোমবার অ্যাভদিভের সঙ্গে ভিডিও বৈঠক করেন পুতিন।  বৈঠকে মদ পানের সমস্যা থেকে উত্তরণে পুতিনের পরামর্শ চান গভর্নর।

জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘আপনি মদ নিষিদ্ধ করতে পারবেন না।

আবার হুট করে অতিরিক্ত করারোপ করে দাম বাড়িয়ে দিলেও লাভ হবে না। আবার জনগণ মদ পান করে এবং তারা তা করবেই— এমন নীতি নেওয়াও ভুল হবে।

‘কিন্তু এসব সত্ত্বেও আমি মনে করি, জনগণকে মদ পানের অভ্যাস থেকে বিরত রাখার উপায় আছে। এবং খুব সাধারণ কিছু নীতি গ্রহণ করলেই তা সম্ভব। ’

পুতিন বলেন, ‘এক্ষেত্রে সাধারণ জনগণকে স্বাস্থ্যকর জীবনযাপনের দিকে আগ্রহী করে তোলা হতে পারে প্রথম পদক্ষেপ। পাশাপাশি লোকজন যেন খেলাধুলা ও শরীর চর্চা করতে পারে, সেজন্য অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়াতে হবে। ’

‘এ ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে জানার আগ্রহ জাগিয়ে তোলাও কার্যকর হতে পারে। সাধারণ লোকজনের মধ্যে ভ্রমণের প্রতি আগ্রহ বৃদ্ধির পদক্ষেপ নিন; সাংস্কৃতিক কর্মকাণ্ডে যেন আরও অধিকসংখ্যক মানুষ যুক্ত হতে পারে, সেই ব্যবস্থাও গ্রহণ করতে পারেন,’ যোগ করেন তিনি।

news24bd.tv/মামুন