বঙ্গোপসাগরে লঘুচাপ, কমতে পারে গরম
বঙ্গোপসাগরে লঘুচাপ, কমতে পারে গরম

সংগৃহীত ছবি

বঙ্গোপসাগরে লঘুচাপ, কমতে পারে গরম

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে আরও একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এবারের লঘুচাপ আরও ঘনীভূত হতে পারে। এতে কাল থেকে দেশের দক্ষিণের উপকূলীয় অঞ্চলসহ বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে। এতে কমতে পারে তীব্র গরম।

লঘুচাপের কারণে দেশের চারটি সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

লঘুচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা, ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।

ভারতের রাজস্থান ও এর কাছাকাছি এলাকায় আছে সুস্পষ্ট লঘুচাপটি। মৌসুমি বায়ুর অক্ষ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং এটি ভারতের উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দক্ষিণাঞ্চলের কিছু কিছু স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

গোপালগঞ্জ, মানিকগঞ্জ জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় কমে যেতে পারে।

news24bd.tv/আজিজ