চোখের মারাত্বক ক্ষতি করে ধূমপান
চোখের মারাত্বক ক্ষতি করে ধূমপান

ধূমপান ও চোখের নানা সমস্যার মধ্যে সরাসরি সংযোগ রয়েছে

চোখের মারাত্বক ক্ষতি করে ধূমপান

অনলাইন ডেস্ক

ধূমপানের কারণে ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ, ডায়াবেটিস ও দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিস (সিওপিডি) সহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। শুধু তাাই নয়, অতিরিক্ত ধূমপান বিরূপ প্রভাব ফেলে চোখের উপরও।

ধূমপান স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর, ঠিক তেমনই যারা এর সংস্পর্শে আসে তাদের জন্যও ক্ষতিকর।  তামাকের ধোঁয়ার মধ্যে ৭ হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে বেশ কয়েকটি চোখের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর।

 চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। সিগারেট বা বিড়ির ধোঁয়ায় থাকা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক পদার্থ চোখের জলীয় পদার্থ শুষে নেয়। ফলে চোখ ধীরে ধীরে শুষ্ক হয়ে পড়ে। সাধারণত লাল ভাব, জ্বালা করা, চোখে অস্বস্তি চোখ শুকিয়ে যাওয়ার কারণ।
দীর্ঘদিন ধরে এমন চলতে থাকলে দৃষ্টিশক্তি হ্রাস পাওয়ার আশঙ্কা তৈরি হয়।  

ধূমপানের কারণে চোখে ১০ ধরনের সমস্যা দেখা দিতে পারে বলেও জানা গেছে বিভিন্ন গবেষণায়। গবেষকগণ ধূমপান ও দৃষ্টিশক্তি হ্রাস এবং চোখের নানা সমস্যার মধ্যে সরাসরি সংযোগ দেখতে পেয়েছেন। এসবের মধ্যে চোখে ছানি, ম্যাকুলার অবক্ষয়, শুষ্ক চোখ অন্যতম।  

মাত্রাতিরিক্ত ধূমপানের কারণে যে কোনও বয়সে চোখে ছানি পড়তে পারে। সাধারণত বয়স বাড়লে চোখে ছানি পড়তে দেখা যায়। তবে ধূমপানের অভ্যাসের কারণে অল্প বয়সেও ছানি পড়ার আশঙ্কা থাকে।  চোখের ভেতরে বাড়তি চাপের কারণে চোখে অতিরিক্ত তরল জমা হতে থাকে। ধূমপান করলে চোখে চাপ পড়ে। আর দীর্ঘদিন ধরে এই চাপের ফলে চোখে জমা হওয়া তরল অংশের পরিমাণ আরও বেড়ে যায়। তা থেকে গ্লুকোমা (চোখের একপ্রকার রোগ যাতে অপটিক স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় ও চোখ অন্ধ হয়ে যেতে পারে) হওয়ার আশঙ্কাও বাড়ে।

news24bd.tv/arkabul