আমেরিকান গ্রিন কার্ড চান রাজাপাকসে
আমেরিকান গ্রিন কার্ড চান রাজাপাকসে

সংগৃহীত ছবি

আমেরিকান গ্রিন কার্ড চান রাজাপাকসে

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেতে আবেদন করেছেন। আগামী সপ্তাহে নিজ দেশ শ্রীলঙ্কায় ফেরত যেতে পারেন বলেও জানিয়েছে দেশটির গণমাধ্যম।  গ্রিন কার্ড পাওয়ার আগ পর্যন্ত  শ্রীলঙ্কায় থাকবেন বলে জানা গেছে।  খবর ডেইলি মিরর।

রাশিয়ায় নিযুক্ত শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা ভিরাতুঙ্গা দাবি করেছেন, আগামী সপ্তাহে দেশে ফিরতে পারেন রাজাপাকসে। গোতাবায়া রাজাপাকসে বর্তমানে থাইল্যান্ডে রয়েছেন। ভিরাতুঙ্গা জানান, আগামী ২৪ থেকে ২৫ আগস্ট দেশে ফিরতে পারেন গোতাবায়া রাজাপাকসে। সাবেক প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলেছেন তিনি।

তিনি আরও বলেন, গোতাবায়া তাকে নিশ্চিত করেন দেশে ফেরার বিষয়টি।

মার্কিন যুক্তরাষ্ট্রে রাজাপাকসের আইনজীবীরা ইতিমধ্যেই গ্রিন কার্ড পাওয়ার  আবেদন প্রক্রিয়া শুরু করেছেন। তার স্ত্রী ইওমা রাজাপাকসে মার্কিন নাগরিক হওয়ায় তিনি আবেদন করার যোগ্য। আবেদনের জন্য কলম্বোত থেকে তার আইনজীবীদের অতিরিক্ত নথি জমা দিতে হবে।

রাজাপাকসে বর্তমানে তার স্ত্রী সহ থাইল্যান্ডের একটি হোটেলে রয়েছেন। এর আগে আন্দোলনের মুখে গত মাসে প্রথমে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুরে পালিয়ে যান। সিঙ্গাপুরে তার ভিসার মেয়াদ শেষ হলে তিনি থাইল্যন্ডে আশ্রয় নেন।  

এই মাসে শ্রীলঙ্কায় ফিরে আসার পর, রাজাপাকসেকে একটি রাষ্ট্রীয় বাড়ি ও নিরাপত্তা দেওয়ার বিষয়ে আলোচনা করবে মন্ত্রিসভা। জানা গেছে, গ্রিন কার্ড পাওয়ার আগ পর্যন্ত শ্রীলঙ্কায় অবস্থান করবেন রাজাপাকসে।

news24bd.tv/আজিজ