ট্রাম্পের নামে মাংকিপক্সের নতুন নামকরণ!
ট্রাম্পের নামে মাংকিপক্সের নতুন নামকরণ!

ট্রাম্পের নামে মাংকিপক্সের নতুন নামকরণ!

করোনার ভয়াবহতা শেষ না হতেই বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে মাংকিপক্স ভাইরাস। আফ্রিকা ও ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে এ ভাইরাসে। ফলে মাংকিপক্সের নাম পরিবর্তন নিয়ে চাপ বাড়ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর উপর।

এর পরেই এক অভিনব উপায় বের করে। নতুন নামকরণ করবে সাধারণ জনগণই।

রয়টার্স জানিয়েছে, নাম চাইতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দফতরে জমা পড়ে অনেক অনেক নাম। তন্মধ্যে এক আবেদনকারী লিখেছেন, তিনি মাংকিপক্স ভাইরাসের নাম রাখতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে।

ভাইরাসের নামের জন্য তার পরামর্শ ট্রাম্প-২২।

মাংকিপক্সের নাম নিয়ে আপত্তি তোলে বিশ্বের বিজ্ঞানী মহল থেকে শুরু করে চিকিৎসক মহলও। একযোগে তারা জানিয়েছিল, ভাইরাসটির নাম অবিলম্বে বদলানো দরকার। কেন না এই নাম মানুষকে ভুল পথে চালিত করবে। মাংকিপক্স ভাইরাসের নামে একটি প্রাণীর নাম জড়িয়ে আছে, যারা আদতে এই ভাইরাস ছড়ায় না। এরপরেই ডব্লিউএইচও মাংকিপক্সের সম্ভাব্য নামের পরামর্শ চান সাধারণের কাছে।

ডব্লিউএইচও'র তথ্যানুযায়ী, জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে 'এমপক্স' নামটি। তবে ট্রাম্প ২২-এর মতো কিছু অদ্ভুত নামও এসেছে তাদের দপ্তরে। ট্রাম্প ২২-এর সঙ্গে অবশ্য সাবেক মার্কিন প্রেসিডেন্টের নামের কোনো সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র‍্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’।

news24bd.tv/FA