উত্তরায় গার্ডার দুর্ঘটনা: যা জানালো চীন

সংগৃহীত ছবি

উত্তরায় গার্ডার দুর্ঘটনা: যা জানালো চীন

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বিআরটি প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের ওপর গার্ডার পড়ার ঘটনায় ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিলে আপত্তি করবে না চীন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ১৫ আগস্টের ওই দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে মন্ত্রণালয়ের তদন্তে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি) দায়ের বিষয়টি উঠে আসে।

 সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেন চীনা রাষ্ট্রদূত এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। চীনের রাষ্ট্রদূত গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে কোনো আপত্তি থাকবে না বলে জানান।

ঢাকা বিআরটি প্রকল্পের সওজ অংশের নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল প্রতিষ্ঠানের পক্ষে তদন্তের জন্য চীন থেকে বাংলাদেশে এসে পৌঁছেছেন বলেও লি জিমিং এ সময় জানান। প্রতিনিধি দলটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক গঠিত তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত বলে এ সময় উল্লেখ করেন চীনের রাষ্ট্রদূত।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জানিয়েছেন, এ দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটিকে আগামী সাত দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে। প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত সোমবার (১৫ আগস্ট) বিকেলে উত্তরার প্যারাডাইস টাওয়ারের সামনে বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে প্রাইভেট কারের ওপর পড়ে একই পরিবারের পাঁচজন নিহত হন। তারা একটি বৌভাতের অনুষ্ঠান থেকে ফিরছিলেন। গাড়িটিতে মোট সাতজন যাত্রী ছিলেন। এরমধ্যে দুই শিশু, দুই নারী ও একজন পুরুষ মারা গেছেন।

এ ঘটনায় নিহতরা হলেন- রুবেল (৫০), ঝর্ণা (২৮), ফাহিমা, জান্নাত (৬) ও জাকারিয়া (২)। গাড়িতে থাকা হৃদয় (২৬) ও রিয়া মনি (২১) নামে নবদম্পতি বেঁচে যান। গাড়ি চালাচ্ছিলে রুবেল। রুবেলের বাড়ি মেহেরপুরে। এদিন রাতেই উত্তরা পশ্চিম থানায় মামলা দায়ের করেন নিহত ফাহিমা আক্তার ও ঝর্ণার ভাই মো. আফরান মণ্ডল বাবু।

news24bd.tv/আজিজ

এই রকম আরও টপিক