ডলারের দাম নিয়ন্ত্রণে নতুন নির্দেশনা
ডলারের দাম নিয়ন্ত্রণে নতুন নির্দেশনা

সংগৃহীত ছবি

ডলারের দাম নিয়ন্ত্রণে নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

খোলা বাজারে ডলারের দাম নিয়ন্ত্রণে নজর দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকের চেয়ে সর্বোচ্চ দেড় টাকার বেশি দামে ডলার বিক্রি করা যাবে খোলা বাজারে। বুধবার মানি চেঞ্জারের মালিকদের সঙ্গে এক বৈঠকে এই সিদ্ধান্ত জানায় বাংলাদেশ ব্যাংক যা কার্যকর হবে আগামী রোববার থেকে। এমন নির্দেশনার পর কমতে শুরু করেছে ডলারের দাম।

 

এর আগে ডলার সংকটের পেছনে বেশ কয়েকটি ব্যাংকের কারসাজির প্রমাণ পায় কেন্দ্রীয় ব্যাংক। ডলার মজুদ করে অতিরিক্ত মুনাফা অর্জনের দায়ে ব্যবস্থা নেয়া হয়েছে ৬ ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানের বিরুদ্ধে। একই সাথে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।  
অন্যদিকে অস্বাভাবিক মুনাফা অর্জনের অভিযোগ উঠেছে আরো আট ব্যাংকের বিরুদ্ধে।

এ কারণে ব্যাংকগুলোকে ডলার বিক্রির সীমা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী, কেনা দরের চেয়ে এক টাকার বেশি মুনাফা করতে পারবে না ব্যাংক। এ নির্দেশনার পর আন্ত:ব্যাংক লেনদেনে ডলারের দাম কমতে শুরু করেছে। বুধবার প্রতি ডলার বিক্রি হয়েছে ১০৫ থেকে ১০৬ টাকায়।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ এর সাবেক সভাপতি বলেন, ব্যাংকের বাইরে ডলার বেচা কেনার বড় মাধ্যমে মানি এক্সচেঞ্জ হাউসগুলো। সেখানে নজর দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী সপ্তাহ থেকে ব্যাংকের কেনা দরের চেয়ে সর্বোচ্চ দেড় টাকা বেশি দরে খোলা বাজারে ডলার বিক্রি করা যাবে।

মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের ভাইস চেয়ারম্যান জানান, বাংলাদেশ ব্যংকের নির্দেশনার প্রভাব পড়তে শুরু করেছে খোলা বাজারে। বুধবার প্রতি ডলার বিক্রি হয়েছে ১১১ টাকায়। সপ্তাহের ব্যবধানে কমেছে নয় টাকা।

যদিও বাজারে ডলার সরবরাহ ঠিক রাখতে রিজার্ভ থেকে ৯৫ টাকা দরে ডলার সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক।

news24bd.tv/আজিজ