সরকারের সাথে সংলাপে বসার পরিবেশ নেই: ফকরুল
সরকারের সাথে সংলাপে বসার পরিবেশ নেই: ফকরুল

সংগৃহীত ছবি

সরকারের সাথে সংলাপে বসার পরিবেশ নেই: ফকরুল

দেশে গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যলয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এ দাবি জানান তিনি।  

এ সময় বিএনপি মহাসচিব বলেন, ঢাকা সফররত জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের গতকালের বক্তব্যে বিএনপির উত্থাপিত অভিযোগ প্রমাণিত হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় আছে গায়ের জোরে।

সরকারের সাথে সংলাপে বসার পরিবেশ নেই জানিয়ে, রাজপথে আন্দোলনের মধ্য দিয়ে দাবি আদায়ের কথা জানান ফখরুল।

তিনি আরো বলেন, বাংলাদেশের প্রায় ছয় শতাধিক রাজনৈতিক নেতাকর্মী, বিভিন্ন সিভিল সোসাইটির মানুষ ও শ্রমিক নেতাকে গুম করা হয়েছে। বেশির ভাগকেই খুঁজে পাওয়া যায়নি। এগুলোর কোনো সদুত্তর আমরা পাইনি, গুম হওয়া পরিবারের সদস্যরা পায়নি।

একটা লোককে রাষ্ট্র গুম করে রাখবে। কিছু জানবে না, তার সমস্ত অধিকারকে ক্ষুণ্ন করা হবে, তার পরিবারের মানবাধিকার থেকে বঞ্চিত করা হবে—এটা কখনোই মেনে নেওয়া যায় না।  

বিএনপির মহাসচিব বলেন, ওরা জোর করে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য সব কিছু ভুলে গেছে। তাদের শুধু নিজেদের স্বার্থ হাসিল করলে চলে। রাষ্ট্রকে দখলে রাখতে একটা নতুন এলিট ক্লাস তৈরি করেছে তারা। সেই এই এলিট ক্লাসে কিছু আমলা আছে, কিছু রাজনীতিবিদ আছে, কিছু টেকনোক্রেট আছে। সব মিলিয়ে তাদের দিয়ে একই ভাষায় কথা বলায় এবং কথা বলছে। প্রত্যেকটা ঘটনা প্রমাণিত হয়ে গেছে। আমরা নাম দিয়েছি সবগুলো ঘটনার। বিভিন্ন মানবাধিকার প্রতিষ্ঠানগুলোর একই ফাইন্ডিংস।

সংলাপের কোনো পরিবেশ বাংলাদেশে নেই দাবি করে তিনি বলেন, এখানে রাজনৈতিক যে সংকট তার সমাধানই সম্ভব না যতক্ষণ পর্যন্ত না আমাদের চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়া মুক্ত হবেন, যতক্ষণ না মামলাগুলো প্রত্যাহার করা হবে, যতক্ষণ না এই সরকার পদত্যাগ করে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবে, সংসদ বাতিল না হবে ততক্ষণ পর্যন্ত সংলাপের প্রশ্নেই উঠবে না।

চা শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সমর্থন জানিয়ে মির্জা ফখরুল বলেন, শ্রমিকদের এ দাবির প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

news24bd.tv/আজিজ