বেগুনের যত গুণ
বেগুনের যত গুণ

বেগুনের যত গুণ

অনলাইন ডেস্ক

বেগুনের নাম দেখে মনে করতেই পারেন গুন নেই বেগুনের। তবে নামে কি আসে যায়, বেগুনেও আছে পুষ্টিগুণ। তবে বেগুনের পুষ্টিগুণ নিয়ে সাধারণত চর্চা কম হয়। বেগুন দিয়ে ইলিশের ঝোল হোক, বেগুন ভাজি বা বেগুন ভর্তা এ সবজির ব্যবহার প্রতি ঘরেই হয়।

রকমারি মাপ আর নানা আকারে পাওয়া যায় বিভিন্ন প্রজাতির বেগুন। কিন্তু অন্যান্য সবজির পুষ্টিগুণ নিয়ে যতটা চর্চা হয়, এই সবজির গুণ নিয়ে ততটা হয় না।  

১) বেগুনে এমন কিছু ফাইটোনিউট্রিয়েন্টস থাকে, যা স্মৃতিশক্তি মজবুত করতে সাহায্য করে। সার্বিক ভাবেও মস্তিষ্কের কাজে সাহায্য করে।

২) অস্টিয়োপোরোসিসের (হাড় দুর্বল হয়ে যাওয়া) সমস্যা এখন ঘরে ঘরে। বেগুনের আয়রন আর ক্যালশিয়াম হাড়ের স্বাস্থ্য মজবুত করে।

৩) বেগুনে নানা রকম অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্টগুলি কোষের যত্ন নেয়। কোনও রকম ক্ষতির থেকে বাঁচায়। ক্যানসার প্রতিরোধ করে।

৪) হার্টের স্বাস্থ্যের জন্যও ভাল বেগুন। এতে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। তাই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।  

৫) ওজন কমাতেও সাহায্য করে বেগুন। এতে ফাইবারের পরিমাণ কম থাকে। ক্যালরি থাকে কম। ফ্যাটের পরিমাণও থাকে কম। বেগুনের ফাইবার অনেক ক্ষণ পেট ভর্তি রাখে। অন্য খাবারের প্রতি টান কমে। সব মিলে ওজন কমতে সাহায্য করে।
news24bd.tv/আজিজ