বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, তাপমাত্রা কমার আভাস
বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, তাপমাত্রা কমার আভাস

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, তাপমাত্রা কমার আভাস

অনলাইন ডেস্ক

আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ বর্তমানে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এ কারণেই কমতে পারে তাপমাত্রা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাতে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে।

মৌসুমিবায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুম বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

সারাদেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে জানিয়ে হাফিজুর রহমান বলেন, খুলনা, বরিশাল, রাজশাহী ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝাারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তিনি আরও বলেন, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অনেক জায়গা থেকে প্রশমিত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে। দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমবে এবং দেশের অন্য জায়গায় তাপমাত্রা সামান্য কমে যেতে পারে। আগামী দুইদিনে দেশের বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে এবং আগামী ৫ দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে।

news24bd.tv/ তৌহিদ