ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার সংগঠনের অফিস বন্ধ করল ইসরায়েল

সংগৃহীত ছবি

ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার সংগঠনের অফিস বন্ধ করল ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার সংগঠনের অফিসে অভিযান চালিয়েছে দখলদার ইসরায়েলের সৈন্যরা। পরে সেগুলো সিলগালা করে দিয়েছে তারা। বন্ধ করার বিষয়ে তারা বলছে, গত বছর মানবাধিকার সংগঠনগুলো জঙ্গি গোষ্ঠীকে সহায়তা করেছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ভোরে পশ্চিম তীরের অফিসগুলোতে অভিযান চালায় ইসরায়েলের সৈন্যরা। ওই সময় তারা সংগঠনগুলোর কাগজপত্র কেড়ে নেয় ও সিলগালা করে দেয়।

ইসরায়েলি কর্তৃপক্ষের অভিযোগ, মানবাধিকারের আড়ালে তারা একটি জঙ্গি সংগঠনের উপদল হয়ে কাজ করছে।

তবে ইসরায়েলের অভিযোগ অস্বীকার করে সংগঠনগুলো।

সিলগালা করে দেওয়ার মধ্যে একটি সংগঠন হল ‍আল-হক। মানবাধিকার সংগঠনটি জানায়, পশ্চিম তীরের রামাল্লা শহরে সকাল ৬টার দিকে তারা অভিযান চালায়। এ সময় তারা দ্যা বিসান সেন্টার ফর রিচার্স অ্যান্ড ডেভেলপমেন্ট, ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইন, দ্যা ইউনিয়ন অফ এগ্রিকালচার ওয়ার্কার কমিটি (ইউএডাব্লিউসি) ও দ্যা ইউনিয়ন অফ প্যালেস্টাইন ওমেনস কমিটি (ইউপিডাব্লিউসি) অফিসে অভিযান চালায়।

বিভিন্ন জিনিসপত্র বাজেয়াপ্ত করার পর তারা আল-হকের অফিসের সামনে একটি লোহার দরজা বসায়। পরে তারা অফিসটি বন্ধ করার নোটিশ ঝুলিয়ে দেয়।

গত বছরের অক্টোবরে ইসরায়েল ছয়টি ফিলিস্তিনি মানবাধিকার সংগঠনকে জঙ্গিবাধের সঙ্গে জড়িত বলে অভিযোগ করে। ওই সময়ও তারা জানায়, অনুদানের টাকা সশস্ত্র গোষ্ঠীকে দেয় তারা।

মানবাধিকার সংগঠনগুলোকে সিলগালা নিয়ে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গেটজ বলেন, ‘তারা মানবিক কার্যক্রমের আড়ালে সশস্ত্র গোষ্ঠীগুলোকে সাহায্য করছে। তাদের লক্ষ্যই হলো সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সাহায্য করা। ’

তবে সশস্ত্র গোষ্ঠীগুলোকে সাহায্যের বিষয়ে কোনো কাগজপত্র দেখাতে পারেনি ইসরায়েল।

এক টুইট বার্তায় আল-হকের পরিচালক শাওয়ান জাবারিন বলেন, ‘তারা আমাদের সরিয়ে দেওয়ার জন্য আমাদের বিরুদ্ধে যুদ্ধের নৃশংস কর্মকাণ্ড চালাচ্ছে। তবে আমরা আমাদের কাজ চালিয়ে যাব। আমরা থামবো না। মানবাধিকার নিয়ে কাজ করা চাকরি নয়। ’

এ দিকে মানবাধিকার সংগঠনগুলো বন্ধ করলেও তাদের সাহায্য করার কথা জানিয়েছে নয়টি ইউরোপীয় দেশ। তবে ইসরায়েলের সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাজ্য।

news24bd.tv/মামুন