পররাষ্ট্রমন্ত্রী ভারতের সাহায্য চায় কেন, ব্যাখ্যা দাবি বিএনপির
পররাষ্ট্রমন্ত্রী ভারতের সাহায্য চায় কেন, ব্যাখ্যা দাবি বিএনপির

পররাষ্ট্রমন্ত্রী ভারতের সাহায্য চায় কেন, ব্যাখ্যা দাবি বিএনপির

মারুফা রহমান

বাংলাদেশ সত্যিকার অর্থেই কি একটি স্বাধীন রাষ্ট্র থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে বলে মনে করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকার আজ মানুষের পেটে হাত দিয়েছে। জ্বালানি তেলের দাম বিশ্ববাজারে কমলেও সরকার দেশে কমাচ্ছে না।

‘ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’ গতকাল পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া এই বক্তব্যের কঠোর সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীকে টিকিয়ে রাখতে ভারতের কাছে সাহায্য চায় কেন, বিএনপি সেটার ব্যাখ্যা চায়।

ক্ষমতা ছেড়ে মাঠে এসে শক্তির প্রমাণ দিতে ওবায়দুল কাদেরকে আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

‘গার্ডার পড়ে মানুষ মারার ঘটনায় জবাবদিহি করতে হবে সেতুমন্ত্রীকে’।

মির্জা ফখরুল বলেন, দেশে দরিদ্র মানুষের সংখ্যা এখন শতকরা ৪২ ভাগ। যারা দারিদ্র্যসীমার নিচে বাস করে।

এই সরকারকে আর কোনো সময় দেওয়া যাবে না। অবিলম্বে গুম হওয়া মানুষদের খোঁজ, তালিকা দেওয়ার দাবি জানিয়েছে মির্জা ফখরুল।

এর আগে শুক্রবার (১৯ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ফখরুল বলেন, হবিগঞ্জের সুরমা ও তেলিয়াপাড়া চা-বাগানের কয়েক হাজার শ্রমিক মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করছে। তাদের বর্তমান মজুরি ১২০ টাকা। বর্তমানে দুর্মূল্যের বাজারে এই মজুরিতে শ্রমিকদের মানবেতর জীবনযাপন করতে হয়।

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, দাবি আদায়ে চা শ্রমিকদের আন্দোলন ন্যায়সংগত এবং বিএনপি তাদের এই ন্যায়সংগত দাবি মেনে নেওয়ার জোর আহ্বান জানাচ্ছে।

বিএনপির এই নেতা বলেন, দেশের চা শিল্পের সঙ্গে জড়িত হাজার হাজার শ্রমিক ধ্বংসের দ্বারপ্রান্তে। তাদের হাড়ভাঙা পরিশ্রমের কারণে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। এসব শ্রমিকদের অর্থনৈতিক দুরবস্থার কারণে চা শিল্প সংকটাপন্ন হতে পারে।

ফখরুল বলেন, মালিকদের কাছ থেকে কোনো ধরনের আশ্বাস না পেয়ে নিরুপায় হয়ে ন্যায্য দাবিতে আন্দোলন করছেন চা শ্রমিকরা। তারা যাতে আরও বড় ধরনের দুর্ভোগে পতিত না হয়, সে জন্য মালিকপক্ষকে দ্রুত এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

news24bd.tv/তৌহিদ