বঙ্গোপসাগরে ধরা পড়লো ১ লাখ ৯০ হাজার মূল্যের জাবাভোল মাছ
বঙ্গোপসাগরে ধরা পড়লো ১ লাখ ৯০ হাজার মূল্যের জাবাভোল মাছ

সংগৃহীত ছবি

বঙ্গোপসাগরে ধরা পড়লো ১ লাখ ৯০ হাজার মূল্যের জাবাভোল মাছ

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের সুন্দরবন উপকূলে বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে সাড়ে ১৯ কেজি ওজনের একটি জাবাভোল মাছ। প্রতি কেজি  ৯ হাজার ৭৪৩ টাকা মূল্যে ১ লাখ ৯০ হাজার টাকা দিয়ে মাছটি কিনে নেন বাগেরহাটের পাইকারী মাছ ব্যবসায়ী মো.অলিল খলিফা।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিম্নচাপের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর থেকে লোকালয়ে ফেরার মুহুর্তে ‘এফবি আলাউদ্দিন’ ফিশিং ট্রলারের জালে ধরা পড়ে সাড়ে ১৯ কেজি ওজনের মাছটি। শুক্রবার সকালে বাগেরহাট প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র কেবি ফিশারীঘাটের অনুপ কুমারের আড়তে মাছটি বিক্রি তোলা হয়।

এ খবর ছড়িয়ে পড়লে মাছটি দেখতে উৎসুক জনতার ভীড় লেগে যায়।

ফিশিং ট্রলার এফবি আলাউদ্দিনের মাঝি জাফর জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে গেলে লোকালয়ে ফেরার মুহুর্তে আমরা জাল তুলতে শুরু করি। এসময়ে জালে ধরা পড়ে সাড়ে ১৯ কেজি ওজনের জাবাভোল মাছটি। এই মাছের ঔষধি গুণ থাকার কারণে মাছটির মূল্য অনেক বেশি।

অনেক দামী জাবাভোল মাছটি পেয়ে ট্রলারের সব জেলেই খুশি হয়েছি।

মাছটির ক্রেতা বাগেরহাটের পাইকারী মাছ ব্যবসায়ী অলিল খলিফা জানান, জাবাভোল মাছের মন ৫ লাখ টাকা। সেই হিসাবে সাড়ে ১৯ কেজি ওজনের মাছটি ক্রয় করেছি ১ লাখ ৯০ হাজার টাকায়। এখন এই মাছটি বরফ দিয়ে পিরোজপুর জেলার পাড়েরহাট মৎস্য বন্দরে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে বিক্রির জন্য চট্রগ্রামে পাঠানো হবে। আশাকরি মাছটি কিনে আমি ৫০ হাজার টাকার অধিক লাভ করতে পারব।  

বাগেরহাটের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র কেবি ফিশারীঘাট আড়ৎদার সমিতির সভাপতি শেখ আবেদ আলী বলেন, জাবাভোলা মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের ঔষধি গুণ থাকায় দেশ বিদেশে ব্যপক চাহিদা রয়েছে। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদন সংস্থাগুলো এই মাছ চড়া মূল্যে কিনে নেয়।

news24bd.tv/আজিজ