জাপোরিঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রকে নিজেদের গ্রিডে যুক্ত করতে চায় রাশিয়া: ইউক্রেন

সংগৃহীত ছবি

জাপোরিঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রকে নিজেদের গ্রিডে যুক্ত করতে চায় রাশিয়া: ইউক্রেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার দখলকৃত জাপোরিঝঝিয়া পরমাণুভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটিকে ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন করে নিজেদের গ্রিডে যুক্ত করতে চাইছে রাশিয়া। ইউক্রেন সরকার এমন অভিযোগ করেছে। খবর বিবিসি

ইউক্রেনের পরমাণু কর্তৃপক্ষ এনারগোটমের আশঙ্কা রাশিয়া ‘অদূর ভবিষ্যতে’ ইউক্রেনের জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে জাপোরিঝঝিয়া পারমানবিক বিদ্যুৎকেন্দ্রটি বিচ্ছিন্ন করতে চায়।

এনারগোটম এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার দখলদারেরা সেখানে (জাপোরিঝঝিয়া) বড় পর্যায়ের উসকানিমূলক কিছু করতে যাচ্ছে। রাশিয়ার সেনারা ডিজেল জেনারেটরের জ্বালানি সরবরাহকারী খুঁজছে। বিদ্যুৎ উৎপাদন বন্ধ করে দেওয়ার জন্যই জেনারেটরের প্রয়োজন হয়ে থাকতে পারে। ’

এর আগে রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী বলেছিলেন, ইউক্রেন যদি এর বিদ্যুতের জন্য অর্থ দিতে অস্বীকৃতি জানায় তবে জাপোরিঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রটি ইউক্রেনের গ্রিড থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হতে পারে।

’ তবে, বিচ্ছিন্ন করে এটি রাশিয়ার গ্রিডে যুক্ত করতে চাইলে কারিগরি কাজে কয়েক বছর লাগবে বলেও জানিয়েছে এনারগোটম।

যুদ্ধ শুরুর দু সপ্তাহের মধ্যেই মার্চের শুরুতে জাপোরিঝঝিয়া পরমাণুভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি দখল করে নেয় রাশিয়া। ইউরোপের সবচেয়ে বড় এই পরমাণুভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের মোট চাহিদার ২০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হতো। বর্তমানে ইউক্রেনীয় কর্মীদের দ্বারা উৎপাদন চালু থাকলেও কেন্দ্রটি নিয়ন্ত্রণ রয়েছে রুশ সামরিক বাহিনী।

news24bd.tv/আজিজ