চমেকে এফসিপিএস কোর্স চালু
চমেকে এফসিপিএস কোর্স চালু

সংগৃহীত ছবি

চমেকে এফসিপিএস কোর্স চালু

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ফেলো অব কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (এফসিপিএস) কোর্স চালুর অনুমোদন পেয়েছে। গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ সচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত এক চিঠিতে অনুমোদনের বিষয়টি জানানো হয়। এর মাধ্যমে এখন থেকে চমেক মেডিসিন, সার্জারি, শিশু ও গাইনি বিষয়ে এফসিপিএস ডিগ্রি দিতে পারবে।   

চিঠিতে বলা হয়, চলতি বছরের জুলাই শিক্ষাবর্ষ থেকে চমেক মেডিসিন, সার্জারি, পেডিয়াট্রিক্স এবং অবস্ অ্যান্ড গাইনির প্রতিটি কোর্সে প্রতিটি সেশনে ১০ জন শিক্ষার্থী (৫ জন সরকারি ও ৫ জন বেসরকারি) নিয়ে এফসিপিএস কোর্স চালুর লক্ষ্যে অনুমোদন দেওয়া হলো।

  

চমেক হাসপাতালের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম বলেন, চমেক কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় এফসিপিএস কোর্স চালুর অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে চট্টগ্রামের চিকিৎসকদের এখান থেকেই এফিসিপিএস কোর্স গ্রহণ করে ডিগ্রি অর্জনের সুযোগ তৈরি হল। এই অনুমোদনে চমেকের একাডেমিক ও ক্লিনিক্যাল উৎকর্ষতা স্বীকৃতি পাওয়া গেল। চিকিৎসকরাও মেডিকেল শিক্ষায় এগিয়ে যাবে।

 
 
জানা যায়, গত ১৯ জানুয়ারি চমেকে এফসিপিএস ডিগ্রি চালু করতে কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চিঠি প্রদান করে। এর প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ডিগ্রিটি চালুর বিষয়ে সম্মতি দেয়। প্রতিষ্ঠার পর থেকে চমেক এমবিবিএস, বিডিএস ছাড়াও স্নাতকোত্তর পর্যায়ে ৪০টি বিষয়ে এমডি, এমএস, এমফিল, ডিপ্লোমা ও এমপিএইচ কোর্স চালু আছে।

news24bd.tv/আলী