নিজেদের সেনাদের হত্যা করল ইউক্রেন!
নিজেদের সেনাদের হত্যা করল ইউক্রেন!

সংগৃহীত ছবি

নিজেদের সেনাদের হত্যা করল ইউক্রেন!

নিজেদের অবস্থান ছেড়ে যাওয়ায় অন্তত ১০০ ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে ইউক্রেনের ‘ক্র্যাকেন’ রেজিমেন্টের জাতীয়তাবাদী যোদ্ধারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার নিয়মিত সংবাদ সম্মেলনে এ দাবি করেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেন, ১৪ আগস্ট খারকভ অঞ্চলের উদির বসতির কাছে ইউক্রেনের ৫৮তম পদাতিক ব্রিগেডের ওপর হামলা চালায় রাশিয়ান বাহিনী। হামলার মুখে ইউক্রেনীয় সেনাদের একটি অংশ পিছু হটে।

অনেকে পালিয়ে যান।

রুশ কর্মকর্তাদের দাবি, আতঙ্ক কাটানোর পাশাপাশি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সদস্যদের ভয় দেখাতে নব্য নাৎসিদের নিয়ে গঠিত ‘ক্র্যাকেন’ রেজিমেন্টের যোদ্ধারা ৫৮তম পদাতিক ব্রিগেডের সদস্যদের হত্যা করেছে।

ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিশেষ ইউনিট ‘ক্র্যাকেন’। তারা সশস্ত্র বাহিনী থেকে আলাদাভাবে কাজ করে।

মস্কো এটিকে কুখ্যাত নব্য-নাৎসি ‘আজভ’ রেজিমেন্টের শাখা বলে মনে করে; যারা মে মাসে মারিউপোল শহরে শোচনীয় হারের স্বাদ পেয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে শুরু হওয়া সামরিক অভিযানের পর থেকেই এই ‘ক্র্যাকেন’ রেজিমেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করে আসছে মস্কো। শুধু তা-ই নয়, ইউক্রেনে রুশ যুদ্ধবন্দিদের সঙ্গে নৃশংস আচরণের জন্য এই রেজিমেন্টকেই দায়ী মনে করে রাশিয়া।

‘ক্র্যাকেন’ রেজিমেন্টের কতজন যোদ্ধা আছে তার কোনো তথ্য নেই। তবে ধারণা করা হয়, এই রেজিমেন্টে কমপক্ষে ১ হাজার ৮০০ জন শক্তিশালী যোদ্ধা আছেন।

news24bd.tv/আলী